সর্বশেষ আপডেট : ৫৭ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ATM সম্পর্কে ৭টি অজানা তথ্য

full_1031024422_1460123736ডেইলি সিলেট ডেস্ক:: ATM সম্পর্কে কিছু তথ্য জানুন। হয়তোবা এমন তথ্যগুলাে পাওয়ার পর আপনি চমকে যেতে পারেন আগের থেকেও অনেক বেশি।

তাহলে এবার বলা যাক, আপনি জানেন কি কোথায় রয়েছে পানির মধ্যে ভাসমান ATM? সপ্তাহের কোনদিন ATM ব্যবহার হয় সবচেয়ে বেশি? এসব তথ্যগুলো আপনার যদি জানা না থাকে, তবে একনজরে জেনে নিন এমনি কিছু অজানা তথ্য-

১) পানির মধ্যে ভাসছে ATM! ভারতের কেরালা উপকূলে দ্বীপবাসী ও নির্জন দ্বীপের পর্যটকদের কাছে টাকা পৌঁছে দিতে SBI নিয়ে আসে এই ভাসমান ATM।

২) কোনদিন ATM বেশি ব্যবহার হয়ে থেকে। নিশ্চয় ভাবছেন, শনি কি রবিবারেই সবচেয়ে বেশি ব্যবহার হয় ATM? একদম ভুল। ATM থেকে সবচেয়ে বেশি টাকা তোলা হয় শুক্রবারে।

৩) ভারতে কবে কোথায় প্রথম ATM বসানো হয়, বলুন দেখি? সালটা ১৯৮৬। মুম্বাইতে HSBC ব্যাঙ্ক প্রথম ATM মেশিন বসায়। তবে সেইসময় তা সাধারণের জন্য ছিল না। এই ATM ব্যবহার করতেন বড়লোকেরা।

৪) জানেন কি? এই দেশের বেশিরভাগ মানুষের (৮৪ শতাংশ) কোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। টাকা তোলা থেকে টাকা জমা, এমনকি নগদ লেনদেনের ক্ষেত্রেও এই দেশে ব্যবহার করা হয় ATM মেশিন। দেশটির নাম রোমানিয়া।

৫) এই দেশের নেই কোনো ATM পিন! ATM কার্ড ও অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখার জন্য ব্রাজিলে ATM বায়োমেট্রিক। ব্যবহার করা হয় ফিঙ্গারপ্রিন্ট।

৬) বিশ্বের সবচেয়ে উচ্চতম ATM অবস্থিত নাথু-লা পাসে। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই ATM-টি মূলত ব্যবহার করেন ওই এলাকায় কর্তব্যরত সেনাবাহিনীর কর্মীরা। এছাড়া পর্যটকরাও। বছরের বেশিরভাগ সময় বরফে ঢাকা এই অঞ্চলে যাতে ATM-টি সারাবছর কাজ করে, তাই ব্যবহার করা হয়েছে বিশেষ প্রযুক্তি।

৭) বিশ্বের সবচেয়ে কম সংখ্যক ATM রয়েছে আন্টার্কটিকায়। মাত্র ২টি। তাও আবার যখন একটি কাজ করে, তখন অপরটি বন্ধ থাকে। আর বছরে একবার গরমকালে একজন টেকনিশিয়ান গিয়ে সেই ATM দুটির তদারকি করেন। জিনিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: