সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৪ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল রণতরী বানালো যুক্তরাষ্ট্র

full_944716555_1460120837নিউজ ডেস্ক::
এক লাখ টন ওজন ও এক হাজার ১০০ ফুট দৈর্ঘ্যের সবচেয়ে ব্যয়বহুল বিমানবাহী রণতরী নির্মাণ করেছে যুক্তরাষ্ট্র। রণতরীটি আগামী সেপ্টেম্বরে দেশটির নৌবাহিনীতে যুক্ত হচ্ছে।

মার্কিন নৌবাহিনীর সহকারী সম্পাদক সন জে স্ট্যাকলি জানান, এটি নির্মাণে ব্যয় হয়েছে ১২ দশমিক ৯ বিলিয়ন (এক হাজার ২৯০ কোটি) ডলার।

সিএনএন জানিয়েছে, রণতরীর নাম রাখা হয়েছে ইউএসএস জেরাল্ড অর ফোর্ড। যুক্তরাষ্ট্রের ৩৮তম প্রেসিডেন্টের নামানুসারে এটির নামকরণ করা হয়েছে। রণতরীটি আগামী বুধবার যুক্তরাষ্ট্রের সিনেটে সশস্ত্র সেবাবিষয়ক কমিটিতে হাজির করা হবে।

মার্কিন নৌবাহিনী সূত্রে জানা গেছে, রণতরীতে এক কোটি ফুট দৈর্ঘ্যের ইলেকট্রিক তার, ৪০ লাখ ফুট ফাইবার অপটিক তার রয়েছে। নেভি ক্রু, স্টাফসহ চার হাজার ৫৩৯ জন বহন করবে ইউএসএস জেরাল্ড ফোর্ড। ৭৫টির বেশি বিমান (এয়ারক্রাফট) উড্ডয়ন ও অবতরণ করবে রণতরীটি থেকে।

২০০৯ সালে নির্মাণকাজ শুরু হওয়া রণতরীটির ৯৭ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে চলতি বছরের মার্চ মাসে।

সন স্ট্যাকলি জানান, আগামী জুলাই মাসে বিমানবাহী রণতরী সমুদ্রে ট্রায়াল দেবে এবং এর দুই মাস নিউপোর্ট নিউজ শিপবিল্ডিং নৌবাহিনীর কাছে হস্তান্তর করবে।

নৌবাহিনী জানিয়েছে, ফোর্ড-শ্রেণির পরবর্তী রণতরী ইউএসএস জন এফ কেনেডি ২০২০ সালে কার্যক্রম শুরু করবে। এ ছাড়া ফোর্ড-শ্রেণির তৃতীয় আরেকটি রণতরীর নির্মাণকাজ ২০১৮ সালে শুরু হবে।

আগামী পাঁচ বছরে ৩৮টি বিমানবাহী রণতরী নির্মাণের জন্য নৌবাহিনী দেশটির আইনপ্রণেতাদের ৮১ দশমিক ১ বিলিয়ন (আট হাজার ১১০ কোটি) ডলারের বাজেট জমা দিয়েছে।

সারা বিশ্বে বিমানবাহী রণতরী আছে ২০টি। এগুলো মধ্যে নির্মাণাধীন রণতরীগুলো ছাড়া যুক্তরাষ্ট্রেরই আছে ১০টি, ইতালি ও ভারতের আছে দুটি করে। এ ছাড়া ব্রাজিল, চীন, ফ্রান্স, রাশিয়া, স্পেন ও থাইল্যান্ডের রয়েছে একটি করে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: