সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পুলিশ মানুষকে পাখি মনে করে?

12935267_970770679675302_1131579849_nডেইলি সিলেট ডেস্ক:
অন্য কোন দেশের নয়, কোন সন্ত্রাসী গোষ্ঠীও নয়, নিজ দেশের রাষ্ট্রীয় বাহিনী পুলিশের গুলিতে প্রাণ হারাচ্ছে দেশের সাধারণ মানুষ। অথচ জনগণের জান মাল রক্ষা করার দায়িত্ব এই বাহিনীর ওপর।

যারা পুলিশের গুলিতে নিহত হচ্ছেন, তাদের সন্তানরা এই বাহিনীকে কিভাবে স্বরণ রাখবেন। এমন কোন পদ্ধতি কী আছে মৃত্যুর আগে তারা পুলিশকে ঘৃণা করা থেকে সরে আসবেন?

তারা চির জীবন ঘৃণা ভরে মনে রাখবেন, আর পরবর্তী প্রজন্মকে এ গল্প শোনাবেন যে, নিজের জমি রক্ষা করতে গিয়ে পুলিশ বাহিনীর গুলিতে তার দাদা-কাকা নিহত হয়েছেন।

সোমবার ৪ এপ্রিল চট্টগ্রামের বাঁশখালীতে নির্মিতব্য কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি অধিগ্রহণকে কেন্দ্র করে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ হয়েছে। সংঘর্ষের ঘটনায় গন্ডামারা গ্রামের ৪ জন নিহত হয়েছেন। গণমাধ্যমের বদৌলতে জানা গেছে, পুলিশের গুলিতেই তাদের মৃত্যু হয়েছে।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুর রহমান বলেন, সমাবেশকে কেন্দ্র করে দু’পক্ষ মুখোমুখি হলে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ঘটনাস্থলে যায়। এসময় পুলিশকে লক্ষ্য করে স্থানীয় জনতা গুলি ছুঁড়লে পুলিশও আত্মরক্ষার্থে গুলি ছুঁড়ে। এতে তিনজন মারা গেছে বলে আমরা শুনেছি।

কত সুন্দর উনি এটা জানেন স্থানীয়রা আগে গুলি ছুঁড়েছে। আর পুলিশ আত্মরক্ষার্থে গুলি ছুঁড়েছে কিন্তু এতে ৩ জন মারা যাওয়ার কথা তিনি পরিস্কার জানেন না। মানুষের কাছে শুনেছেন। হায়রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী..সত্যিই বলার কিছু নেই।

স্বাধীনতার ৪৪ বছর পরেও স্বাধীনভাবে কথা বলার বা নিজের অধিকার আদায়ে সামন্যতম প্রতিবাদ করতে পারবো না। তাহলেই গুলি। তাহলে এটা কোন দেশ?
আসলে গত কয়েক বছরে পুলিশের কার্মকাণ্ড দেখলে মনে হয় তারা টিয়ার শেল বা লাঠি চার্জের কথা ভুলে গেছে। কথায় কথায় গুলি চালাতেই পছন্দ করেন। গুলি করতে করতে এখন আর গুলি করাকে কিছুই মনে করেন না পুলিশের কতিপয় সদস্যরা। তা না হলে মানুষ না হয় বিক্ষোভ করছিলো। তাই বলে গুলি করতে হবে। ওই দিনই জমি দখলে নিতে হবে। আর কি সময় ছিলো না। জমির মালিকদের সঙ্গে মিমাংসার পথ কী বন্ধ হয়ে গিয়েছিল-এমন হাজারো প্রশ্ন সাধারণ মানুষের মনে। তাদের মনে এও প্রশ্ন কথায় কথায় মানুষকে গুলি কেন, তারা কি মানুষকে পাখি মনে করে।

পুলিশকে তাদের এই চিন্তা ধারা থেকে বেরিয়ে আসতে হবে। তাদের মনে রাখতে হবে, তারাও এ দেশের সন্তান। সাধারণ মানুষের করের টাকায় তাদের বেতন হয়। সেই অর্থ দিয়ে স্ত্রী-সন্তানদের ভরন-পোষণ হয়। সাধারণ মানুষ তাদের কর দেয় জীবন রক্ষা করার জন্য, জীবন নেয়ার জন্য নয়। তাই পুলিশকে তাদের সঠিক দায়িত্ব পালন করতে হবে।

লেখক-সাংবাদিক
সূত্র: বিডি২৪লাইভ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: