সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে সিলেটে আলোচনা সভা

Civil Sergeon copy‘বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৬’ উপলক্ষ্যে সিলেটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে সিলেট সিভিল সার্জন কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এবারের বিশ্ব স্বাস্থ্য দিবসের মূল্য প্রতিপাদ্য বিষয় ছিল “সুশৃঙ্খল জীবনযাপন করুন : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন”।
সিলেট সিভিল সার্জনের ডা. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ও সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. রাহিল আহমেদের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা. গৌরমণি সিন্হা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিভিশনাল কো-অর্ডিনেটর ডা. চিরঞ্জিত দাস, ডা. জাকারিয়া মাহমুদ, সুজন বণিক, ডা. রাহাত ইকবাল চৌধুরী, ডা. মোবিন আকঞ্জি।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন- “সুশৃঙ্খল জীবনযাপন করুন : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবারের বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে। ডায়াবেটিস বর্তমান বিশ্বের সর্বাপেক্ষা গুরুতর ব্যাধিগুলোর মধ্যে অন্যতম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে- পৃথিবীতে প্রায় ৩৫ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছে। আশংকা করা হচ্ছে- ২০৩০ সালে মানুষের মৃত্যুর ৭ম কারণ হবে ডায়াবেটিস।

তিনি আরো বলেন- শরীরের প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত ইনসুলিন নিঃসরণ ও ইনসুলিনের কার্যকারিতা হ্রাস ডায়াবেটিস রোগের কারণ। এ রোগ নিয়ন্ত্রণে আমাদের যা করতে হবে তা হলো: উপযুক্ত খাদ্যগ্রহণ, শারীরিক পরিশ্রম, শরীরের ওজন নিয়ন্ত্রণ, মানসিক প্রশান্তি, ধূমপান বর্জন, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহণ, শরীর পরীক্ষা, ব্লাড গ্লুকোজ পরীক্ষা, নিয়মিত রক্তচাপ পরীক্ষা। সর্বোপরি রোগী ও তার স্বজনদের রোগ নিয়ন্ত্রণের বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও দায়িত্বশীল আচরণ একান্ত কাম্য। -বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: