সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫০ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডায়বেটিসের প্রতিরোধ না করা গেলে দেশে ভয়াবহ আকার ধারণ করবে ——অধ্যাপক ডাঃ মোঃ রেজাউল করিম

sylhet wemens collage picস্টাফ রিপোর্টার ::
ডায়বেটিসের কারণে অকাল মৃত্যুর শিকার হচ্ছে রোগীরা। ভুল খাদ্যাভ্যাস ও অপ্রাকৃতিক জীবনযাপনে ডায়বেটিস রোগের ঝুঁকি বাড়ায়। খাদ্যাভ্যাসের পরিবর্তন, শরীর চর্চা এবং নিয়মানুবর্তিতা এ রোগের ঝুঁকি কমায়। কথাগুলো বলেন, সিলেট উইমেন্স কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ডাঃ মোঃ রেজাউল করিম। তিনি আজ ৭ এপ্রিল বৃহস্পতিবার সিলেট উইমেন্স কলেজের সেমিনার হল রুমে এ আয়োজিত ‘ডাইবেটিস প্রতিরোধ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
ডা. করিম আরো বলেন, ডায়বেটিসের প্রতিরোধ না করা গেলে দেশে ভয়াবহ আকার ধারণ করবে। তাই আমরা চাই এই রোগ সম্পর্কে সবাই যেন সচেতন হয়। জনসচেতনতা বাড়লে এই দেশ একটি বিশাল স্বাস্থ্য ঝুঁকি থেকে মুক্তি পাবে।

সিলেট উইমেন্স কলেজ বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৬ উপলক্ষ্যে ‘ডাইবেটিস প্রতিরোধ’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।

সিলেট উইমেন্স কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডাঃ ফজলুর রহিম কয়ছরের সভাপতিত্বে ও কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ নাজিয়া চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হলি সিলেট হোল্ডিং লিঃ-এর ম্যানেজিং ডিরেক্টর ডাঃ শাহ মোহাম্মদ আব্দুল আহাদ। অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে বক্তব্য রাখেন কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রভাষক ডাঃ মোহাম্মদ নূরুন্নবী।
এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ ফয়সাল আহমদ, মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ ইসমাঈল পাটোয়ারী, গাইনি ও প্রসূতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ শাহানা ফেরদৌসী, ডাইবেটিস বিভাগের সহযোগী অধ্যাপক ও মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ মোঃ শহীদুল ইসলাম, কোর্স কো-অর্ডিনেটর অধ্যাপক ডাঃ মৃগেন কুমার চৌধুরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডাঃ ফজলুর রহিম কয়ছর বলেন, ডায়াবেটিস প্রতিরোধের অন্যতম উপায় হচ্ছে বাল্যকাল থেকেই স্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত খেলাধুলা, পরিমিত ব্যায়াম, নিয়মিত হাঁটা এবং সুষম খাদ্যাভ্যাস করা। উপযুক্ত খাদ্য গ্রহণ, শারীরিক পরিশ্রম, শরীরের ওজন নিয়ন্ত্রণ, নিয়মিত ওষুধ খাওয়া, রক্তচাপ পরীক্ষা, দৃষ্টি শক্তির পরির্বতন সম্পর্কিত চেকআপ ইত্যাদির মাধ্যমে ডায়াবেটিসজনিত স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা যায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: