সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল আবিস্কার ৮ম শ্রেণির ছাত্রের

full_1397179161_1459931382ডেইলি সিলেট ডেস্ক:: দিনাজপুরের চিরিরবন্দর আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র মকলেছুর রহমান ইমন এবার পরিত্যক্ত প্লাষ্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করে সৃজনশীল মেধা অন্বেষন ২০১৬ প্রতিযোগিতায় দৈনন্দিন বিজ্ঞানের জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে।

ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার আরজি চন্দন চহট গ্রামের রেজাউল করিম ও মালেকা খাতুনের ছেলে ইমন। ইমন সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতা দৈনন্দিন বিজ্ঞান বিভাগ থেকে প্রথমে জেলা ও গত ২৪ মার্চ রংপুর বিভাগে চ্যাম্পিয়ন হয়।

এরপর ৩১ মার্চ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতাটি ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে অনুষ্ঠিত হয়। দেশের প্রতিটি বিভাগ থেকে একজন করে অংশগ্রহনকারী সেরার মধ্যে আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র ইমন চ্যাম্পিয়ন হয়।

মকলেছুর রহমান ইমন তার প্রতিক্রিয়ায় জানায়, পঞ্চম শ্রেণিতে অধ্যায়নকালে নতুন কিছু করার অদম্য ইচ্ছা শক্তি তাকে আবিস্কারের পথে এগিয়ে নিয়ে আসে। আর তার স্বীকৃতি মেলে সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতায় অংশ গ্রহণের মধ্য দিয়ে। ইমন বলে, পৃথিবীতে প্রতিনিয়ত প্লাষ্টিক বর্জ্যের পরিমান বেড়েই চলেছে। এ প্লাষ্টিক পঁচতে সময় লাগে ৪০০ বছর।

প্লাষ্টিক বর্জ্য আমাদের পরিবেশ ও মানব জীবনের জন্য মারাত্বক হুমকি। তাই এ প্লাষ্টিক বর্জ্য ব্যবহার করে জ্বালানি তেল উদ্ভাবন করতে পারলে একদিকে যেমন জ্বালানি তেল জ্বালানি কাজে লাগবে।

তবে স্কুলের শিক্ষক, সহপাঠীরা জ্বালানি উদ্ভাবনীর গঠন প্রণালি ও উপকরণের বিষয়সহ আমাকে সব ধরনের সহযোগিতা করায় আমি সফল হয়েছি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: