সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আগামী সপ্তাহের মধ্যেই কমবে তেলের দাম

petrol_pump_204354নিউজ ডেস্ক:
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, আগামী এক সপ্তাহের (৭ থেকে ১০ দিন) মধ্যেই জ্বালানী দাম কমানো হবে। সেই সাথে আবাসিক এলাকায় গড়ে ওঠা অননুমোদিত পেট্রোল পাম্প উচ্ছেদ এবং ভেজাল জ্বালানি বিক্রেতা পেট্রোল পাম্পের লাইসেন্স বাতিল করা হবে।

বুধবার দুপুর সোয়া ১টার দিকে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রথমে সাত দিনের মধ্যে পরিপত্র দেওয়ার চেষ্টা করবেন বলে উল্লেখ করলেও পরে সাত থেকে ১০ দিনের মধ্যে তেলের দাম কমানোর ঘোষণা দেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, ‘সেখানে (পরিপত্রে) অকটেন, কেরোসিন, পেট্রোল ও ডিজেল থাকবে। আমরা ইতোমধ্যে ফার্নেস অয়েলের দাম কমিয়েছি। এতে বেশ কিছু জায়গায় সাশ্রয় হচ্ছে। সে বিষয়গুলো সরাসরি আমাদের জনগণের পর্যায়ে পৌঁছছে।’

নসরুল হামিদ পেট্রোল ও অকটেন দেশে উৎপাদনের পাশাপাশি দাম বাড়িয়ে গ্যাস ও বিদ্যুতের মূল্য সমন্বয়ের কথা বলেন এবং ভেজাল পেট্রোল বিক্রি বন্ধে পাম্পে পাম্পে অভিযান চালানোর ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, আবাসিক এলাকায় বাণিজ্যিকভাবে গড়ে ওঠা যেসব অননুমোদিত পেট্রোল পাম্প ভেজাল জ্বালানি বিক্রি করছে, তাদের লাইসেন্স বাতিল করা হবে।
আগামী ছয় মাসের মধ্যে ওই সব পেট্রোল পাম্প সরিয়ে নিতে হবে, তা না হলে উচ্ছেদ করা হবে বলেও হুঁশিয়ারি দেন নসরুল হামিদ বিপু।

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল (ক্রড অয়েল) প্রতি ব্যারেলের দাম উঠেছিলো ১২২ ডলার। সেই দাম বাড়ার কথা বলে বাংলাদেশেও ২০১৩ সালের ৪ জানুয়ারি জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। তখন পেট্রোল-অকটেন লিটার প্রতি ৫ টাকা ও ডিজেল কেরোসিনের দাম ৭ টাকা করে বাড়ানো হয়েছিলো।

ক্রুড অয়েলের দাম কমতে কমতে ৪০ ডলারে নেমে এসেছে। প্রথম দিকে বলা হয়েছিলো, বিপিসি আগে লোকসান দিয়েছে সেগুলো পুষিয়ে নিক। একই সঙ্গে মনিটরিংও চরছে। আন্তর্জাতিক বাজারে দাম কমলে দেশেও কমানো হবে।

জ্বালানি তেলের দাম কমানোর জন্য বিভিন্ন মহল থেকে দীর্ঘদিন ধরেই দাবি উঠছিলো। এ বিষয়ে বিভিন্ন সময় আশ্বাস দিয়েছে সরকারও। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে ফার্নেস অয়েলের দাম লিটার প্রতি ১৮ টাকা কমিয়ে ৪২ টাকা করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: