সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আমেরিকা গিয়ে নিঃস্ব হয়ে ৮ সিলেটীসহ দেশে ফিরলেন ৩০ জন

1. daily sylhet USA ferot bangladeshi newsডেইলি সিলেট ডেস্ক:
অবৈধভাবে বসবাসরত ৩০ বাংলাদেশীকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাত ১টায় ওই ৩০ বাংলাদেশী ওয়াশিংটন থেকে একটি বিমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

বাংলাদেশে মার্কিন দূতাবাসের কনস্যুলার বিভাগের কর্মকর্তা ভানিসা গোমেজ সাংবাদিকদের জানান, যে ৩০ জনকে ফেরত পাঠানো হচ্ছে তাদের মধ্যে নোয়াখালীর ১৩ জন, সিলেটের ৮ জন, মুন্সীগঞ্জের ২ জন, মাদারীপুর, ঢাকার তোপখানা রোড, শ্যামপুর, কেরানীগঞ্জ, কুমিল্লা এবং বরিশালের একজন করে রয়েছেন।

অনেক কষ্টে প্রায় চল্লিশ লাখ টাকা খরচ করে ল্যাটিন আমেরিকার দেশ বলিভিয়ায় যান নোয়াখালীর কামাল হোসেন। উন্নত জীবনের আশায় অবৈধভাবে ৮ দেশ পেরিয়ে প্রবেশ করেন মার্কিন যুক্তরাষ্ট্রে। অবৈধ অনুপ্রবেশের দায়ে পুলিশের হাতে আটক হন তিনি।

আমেরিকায় অবৈধ অনুপ্রবেশ করা বাংলাদেশী কামাল হোসেন বলেন, ‘বলিভিয়া হয়ে আমি ব্রাজিল গিয়েছিলাম। ব্রাজিল থেকে ভেনেজুয়েলা, কলম্বিয়া। আরও কয়েকবার ঘুরে পৌঁছাই মেক্সিকোতে। মেক্সিকো বর্ডার পাড় হওয়ার সময়ই আটক করা হয় আমাকে ।

কামালের মতো এমন কয়েকশ’ বাংলাদেশী রয়েছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে। মঙ্গলবার রাতে তাদেরই ২৭ জনকে ফেরত পাঠানো হয়।

দেশা ফেরা মো: শাহজাহান বলেন, ৩৫ লাখ টাকা খরচ করে আমেরিকা গিয়েছিলাম। অথচ মার্কিন আইনজীবীরা আমাদের কাছ থেকে অর্থ নিয়েও কোনো সাহায্য করেনি। প্রত্যেককে বাড়িতে পৌঁছে দিতে সহযোগিতা করেছে বেসরকারি সংস্থা ‘ভালোবাসি বাংলাদেশ’।

এ ব্যাপারে অভিবাসীদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের (ওকাপ) চেয়ারম্যান শাকিরুল ইসলাম জানান, ঢাকার আমেরিকান কন্স্যুল অফিস থেকে তাকে বিষয়টি জানানো হয়েছে। রাতে বিমানবন্দরে তাদের সংগঠনের একজন কর্মী উপস্থিত ছিলেন।

ক্যারাম এশিয়ার আঞ্চলিক সমন্বয়ক ও ভালোবাসি বাংলাদেশের মোহাম্মদ হারুন আল রশিব জানান, ৩০ জন বাংলাদেশীকে ফেরত পাঠানোর একটি তালিকা তাদের দেয়া য়েছে। তারা বিমানবন্দরে অভিবাসী ত্রিশজনকে খাবার ও গ্রামের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করবে।

এর আগে ৩১ মার্চ যুক্তরাষ্ট্রের সফররত স্টেট ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালেন বার্সিনের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করেন।

সচিবালয়ে এক বৈঠকে প্রতিনিধি দলটি যুক্তরাষ্ট্রে অবৈধ হয়ে যাওয়া ৩০ বাংলাদেশীকে ফেরত পাঠানোর বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়ে এ ব্যাপারে সহযোগিতা কামনা করেন।

প্রতিনিধি দলটি মন্ত্রীকে জানান, আইনগত সব সহযোগিতা দেয়ার পরও তারা বৈধ অভিবাসী হিসেবে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। আদালত তাদের অবৈধ ঘোষণা করেছেন। তাই এসব বাংলাদেশীকে ফেরত নিতে প্রস্তাব দেয়া হয় ওই বৈঠকে।

স্বরাষ্ট্রমন্ত্রী ওই ৩০ জন প্রকৃতপক্ষে বাংলাদেশী কিনা তা নিশ্চিত করে ব্যবস্থা নেয়া হবে বলে প্রতিনিধি দলকে জানিয়েছিলেন। ওই বৈঠকের মাত্র ৫ দিনের মাথায় যুক্তরাষ্ট্রে অবৈধ হয়ে যাওয়া ৩০ বাংলাদেশীকে ফেরত পাঠানো হল।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: