সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১৪ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডিজিটাল বাংলাদেশে ছনের তৈরি ছনখলা সরকারি প্রাথমিক বিদ্যালয়

daily sylhet school news sreemangalজীবন পাল, শ্রীমঙ্গল:
“হামাদের স্কুলটা ভাঙ্গা। তুফান আসলে হামার বেজান ডর লাগে। যখন তুফান আসে স্কুলঘর লড়ে। তখন হামরা সবাই মিলে ঘরটাকে ধরে রাখি।” এই কথাগুলো বলল ছনখলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্রী অঞ্জলী।

ডিজিটাল বাংলাদেশে এখনও রয়েছে ছন বাঁসের তৈরি সরকারি প্রাথমিক বিদ্যালয়। শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নে অবস্থিত ছনের তৈরি এই ছনখলা সরকারি প্রাথমিক বিদ্যালয়। টিনের দেয়াল, ছনের তৈরি ছাদ ও সিমেন্টের কাগজ ও বাঁস দিয়ে বানানো হয়েছে ক্লাস রুমের ভিতরের পার্টিশন। গোয়াল ঘরের মত জরাজীর্ন ভাঙ্গা ঘরে চলছে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান।

চৈত্রের ঝড়ে প্রানের ঝুঁকি নিয়ে ছন বাঁশের তৈরি জরাজীর্ণ ভবনে প্রতিদিন ক্লাস করছে সাতগাঁও চা বাগান ছনখলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। বৈশাখ মাস শুরুর আগে ও চৈত্র মাসের শেষের দিকে ঋতু বৈচিত্রের প্রভাবে ঝড় তুফান ইতিমধ্যে শুরু হয়ে গেছে। তাই আকাশে কালো মেঘ আর দমকা হাওয়া দেখলেই কোমলমতি শিক্ষার্থীদের চোখে মুখে ভয়ের ছাপ ফুটে উঠে।

ঐ স্কুলে অধ্যায়নরত ৩য় শ্রেনীর শিক্ষার্থী যমুনা মুন্ডা, বিভব দেব, সজিব মিয়া ও রিমা মুন্ডা জানায়, ক্লাস চলাকালীন ঝড় তুফান আসলে ভয়ে তারা কান্না করে।
আগামী প্রজন্মর কাছে বাংলাদেশকে সুন্দর সম্মৃদ্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২১ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে সরকার বহুমূখী পরিকল্পনা করছে। অথচ যাদের জন্য ভিশন-২১ রূপকল্প সেই কোমলমতি শিশুদেরই প্রাথমিক শিক্ষা গ্রহন করতে অবর্ণনীয় দূর্ভোগ পোহাতে হচ্ছে।

বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গল উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার ভিতরে সাতগাঁও ইউনিয়নে অবস্থিত এই ছনখলা সরকারি প্রাথমিক বিদ্যালয়। ২০০৯ সালের ১ জানুয়ারি বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ২০১৩ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা অনুযায়ী এই বিদ্যালয়টি সরকারিকরনণ করা হলেও শিক্ষক গেজেড এখনও হয়নি। যার ফলে ঐ স্কুলের শিক্ষিকারা এখনও সরকারী বেতনের আওতাভূক্ত হননি। জানা যায় বাগান অধ্যুষিত এলাকা হওয়ায় বাগান কতৃপক্ষ তাদের সামান্য সম্মানী প্রদান করেন। নামে মাত্র এই সম্মানী নিয়েই র্দীঘ ৭ বছর যাবত ঐ স্কুলের শিক্ষার্থীদের পাঠদান করছেন শিক্ষিকারা।

বিদ্যালয় সূত্রে জানা যায়, সাতগাঁও চা বাগান ছনখলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ২০১১ সালে ১ম সমাপনী পরিক্ষায় অংশগ্রহন করে। গত ২ বছর যাবত সমাপনী পরীক্ষায় এ স্কুলের পাসের হার ১০০%।

এলাকাবাসী মনে করেন এ স্কুলে চা শ্রমিকদের শিশুরা লেখাপড়া করে তাই স্কুলটির অবকাটামোগত উন্নয়নের দিকে কেউ নজর দেন না।

স্কুলের প্রধান শিক্ষিকা অমিতা দেব জানান, প্রাক-প্রাথমিক থেকে ৫ম শ্রেনী পর্যন্ত ১২৩ জন ছাত্রছাত্রী আছে এ স্কুলে। ২ শিফটে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। ১ম শিফট সকাল ৯টা থেকে ১২ পর্যন্ত প্রাক-প্রাথমিক থেকে ২য় শ্রেনী পর্যন্ত ও ২য় শিফটে বেলা ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৩য় থেকে ৫ম শ্রেনীর ছাত্র-ছাত্রদের পড়ানো হয়। তাদের পাঠদানের জন্য আছেন ৪ জন শিক্ষিকা।

তিনি বলেন আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীরা অনেক মেধাবী। গত ২ বছর যাবত সমাপনী পরীক্ষায় আমাদের স্কুলের পাসের হার ১০০%। শুধুমাত্র অবকাঠামোগত সমস্যাটাই আমাদের প্রধান সম্যসা। বিশেষ করে ঝড় বৃষ্টিতে শিক্ষার্থীদের নিয়ে খুব সম্যসায় পরতে হয়। ঝড় আসলে স্কুল ঘরে থাকার পরিবেশ থাকে না। বাচ্চারা ভয়ে কান্না করে। তিনি আরো জানান গত ফেব্রুয়ারী মাসে এলজিইডি কতৃপক্ষ এসে স্কুলটি পরিদর্শন করে গেছেন। তবে স্কুল ঘরটি ভালোভাবে সংস্কার হবার আভাস এখনও পাননি বলে জানান তিনি।

শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা অফিসার মোশারফ হোসেন বলেন, এ স্কুলের আগেই কোনো অবকাঠামো ছিল না। এ স্কুলগুলি ৩য় পর্যায়ে সরকারীকরন হয়েছে এবং শিক্ষক গেজেড হয় নাই, তাই এগুলির অবকাঠামোগত উন্নয়ন আস্তে আস্তে হবে। আমরা ইতিমধ্যে আমরা এলজিইডির মাধ্যমে সবকিছুর ইস্টিমিট করতেছি। তিনি জানান, ইস্টিমিট এখনো হেডকোয়ার্টারে পাঠানো হয় নাই কারন অনেকগুলো স্কুলের ইস্টিমিট একসাথে পাঠাতে হবে তাই। তবে চেষ্টা চলতেছে, শিক্ষক গেজেট হওয়ার সাথে সাথে স্কুলের বিল্ডিংয়ের কাজ শুরু করা হতে পারে বলে আশ্বাস দেন উপজেলা শিক্ষা অফিসার।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: