সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুইডেনের পাসপোর্ট বিশ্বের সেরা: ফিনল্যান্ড দ্বিতীয়

2016_04_05_07_10_07_9YAfzeXKZkGK76TxDvtlzZv1nc2cHt_originalডেইলি সিলেট ডেস্ক ::
ভিসা মুক্ত পাসপোর্টে কতগুলো দেশে ঢোকা যায় তা দেখে বোঝা যায় বিশ্বমঞ্চে কোন দেশের কতটা গুরুত্ব। আপনি কোন দেশে পাসপোর্ট বহন করছেন তার উপর কিন্তু নির্ভর করছে অনেক কিছুই, মানে আপনার নাগরিকত্বের জোর কতটা। আন্তর্জাতিক ভ্রমণ ওয়েবসাইট গোইউরো-এর এক গবেষনায় উঠে এসেছে বিশ্বের চালচিত্রে সেরা ও খারাপ অবস্থানে থাকা কয়েকটি দেশের পাসপোর্টের গুরুত্ব।

বিনা ভিসায় দেশ ভ্রমণের হিসেবে সেরা পাসপোর্ট দেশ সুইডেনের। পকেটে সুইডেনের পাসোপোর্ট থাকলে বিনা ভিসায় মোট ১৭৪টি দেশে যাওয়া যায়। ৪০ ইউরোতে মেলে সুইডিশ পাসপোর্ট। ফিনল্যান্ডের পাসপোর্টে মোট ১৭৪টি দেশে ভিসা মুক্ত প্রবেশাধিকার থাকলেও ফিনিশদের ৪৮ ইউরো ফি দিতে হয়। পাসপোর্টের ফি সুইডেনের সাথে ৮ ইউরোর ব্যাবধান থাকায় ফিনল্যান্ড গোইউরোর সামগ্রিক রেটিংএ নেমে এসেছে দ্বিতীয় স্থানে।

জার্মান, ব্রিটিশ ও আমেরিকান পাসপোর্টেও বিনা ভিসায় ১৭৪ দেশ ভ্রমন করা যায়।

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে পাসপোর্টের ফি পৃথিবীর সবচেয়ে কম, মাত্র ১৩ ইউরোতে তা পাওয়া যায়।

এদিকে, পাসপোর্টের জন্য সবচেয়ে ব্যয়বহুল দেশ তুরস্ক, ২৩৬ ইউরো পরিশোধ করতে একটি পাসপোর্ট বানানোর পেছনে । ন্যূনতম আয়ের মানুষ ৯৫ ঘণ্টা কাজের বিনিময়ে যে অর্থ উপার্জন করে তার পুরোটাই যাবে পাসপোর্টের পেছনে।

পাসপোর্টে এই রেটিং এর তালিকায় সবচেয়ে নীচে আছে সন্ত্রাসদীর্ণ আফগানিস্তান। আফগানিস্তান পাসপোর্টে ভিসা ছাড়া মোটে ২৮টি দেশে যাওয়ার অনুমতি রয়েছে। আর পাসপোর্ট পেতে ফি দিতে হয় প্রায় ১০০ ইউরো।

সেরা ২০টি দেশের পাসপোর্ট: ১) সুইডেন ২) ফিনল্যান্ড ৩) জার্মান ৪) যুক্তরাজ্য ৫) যুক্তরাষ্ট্র ৬) ডেনমার্ক ৭) কানাডা ৮) স্পেন ৯) বেলজিয়াম ১০) নেদারল্যান্ড ১১) ফ্রান্স ১২)পর্তূগাল ১৩) জাপান ১৪) ইতালী ১৫) নরওয়ে ১৬) অষ্ট্রিয়া ১৭) আয়ারল্যান্ড ১৮) সিঙ্গাপুর ১৯) সুইজারল্যান্ড ২০) নিউজিল্যান্ড।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: