সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৩১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক মৌসুমে বাড়তি লাভ ১৬৫ কোটি টাকা

1. daily sylhet newsকে এ রহিম::
হাতছানি দিচ্ছে সিলেট অঞ্চলের কৃষি। শুরু হয়েছে সম্ভাবনার পথচলা। বছরের পর বছর পতিত থাকতো লক্ষাধিক হেক্টর জমি। এবার সে জমিতে সোনার ফলন শুরু করেছে।

২০১৫ সালের মাঝামাঝিতে সিলেটের সাথে প্রধানমন্ত্রীর কার্যালয় ও সচিবালয়ের ভিডিও কনফারেন্সে আয়োজন করা সোস্যাল মিডিয়া আড্ডা। মে মাসের প্রথম সপ্তাহে আয়োজিত এই আড্ডায় উঠে আসে সিলেটের কৃষি নিয়ে ভাবনা। এক পর্যায়ে অনাবাদি কৃষি জমি আবাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কৃষি উন্নয়ন কোর কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে ৩টি কোর কমিটি গঠন করে সিলেটের কৃষিতে নতুন মাত্রা যোগ দিতে শুরু হয় কাজ। প্রথমে পাইলট প্রকল্প গ্রহণ করে অর্থাৎ বোরো মৌসুমে বিভাগের ৩৯ টি উপজেলার ৩৯টি ইউনিয়নে ২৫ হাজার ১শ’ ৯৬ হেক্টর জমি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

প্রথম পরিকল্পনায় বেশ সফল সিলেটের কৃষি বিভাগ। বোরো মৌসুমে ৬৯ ভাগ সফলতা অর্জিত হয়েছে। ১৭ হাজার ৩শ’ ৬৬ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। যার ফলে নিয়মিত আবাদের বাইরে প্রায় ১৬৫ কোটি ৭১ লাখ ২৬ হাজার টাকা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষ্ণ চন্দ্র হোড় এ তথ্য জানিয়েছেন।

সিলেট কৃষি বিভাগ সূত্র আরো জানিয়েছেন, পাইলট প্রকল্পের সিলেট জেলার ১৩টি ইউনিয়নে ১৩ হাজার ৮শ’ ৪১ হেক্টর, মৌলভীবাজার জেলায় ৭টি ইউনিয়নে ৫ হাজার ৩শ’ ১৪ হেক্টর, হবিগঞ্জ জেলার ৮টি ইউনিয়নে ১ হাজার ৮শ’ ১১ হেক্টর ও সুনামগঞ্জ জেলার ১১টি ইউনিয়নে ৪ হাজার ২শ’ ৩১ হেক্টর জমি আবাদের আওতায় নিয়ে আসার পরিকল্পনা হাতে নেওয়া হয়।

আবাদ হওয়া ১৭ হাজার ৩শ’ ৬৬ হেক্টর জমির মধ্যে ৯ হাজার ২শ’ ৫ হেক্টর জমিতে ধান, ৪শ’ ৭৫ হেক্টর জমিতে গম, ২ হাজার ২শ’ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এছাড়া আলু চাষ হয়েছে ৪শ’ ৭৮ হেক্টর জমিতে, সব্জী চাষ হয়েছে ৩ হাজার ১শ’ ২ হেক্টর জমিতে, ডাল চাষ হয়েছে ৭শ’ ৫৯ হেক্টর জমিতে, মসলসহ অন্যান্য ফসল চাষ হয়েছে ৯শ’ ৭৮ হেক্টর জমিতে।

সিলেটের বিভাগীয় কমিশনার ও কৃষি উন্নয়ন বিষয়ক বিভাগীয় কোর কমিটির প্রধান সমন্বয়ক জামাল উদ্দিন আহমদ জানিয়েছেন, আমরা পর্যালোচনা করে দেখেছি, সিলেট অঞ্চলে মৌসুম ভিত্তিক পতিত জমিগুলি চাষের আওতায় আনা সম্ভব। এজন্য সিলেট বিভাগীয় কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটি সামাজিক চাষাবাদের সূচনা করার সিদ্ধান্ত গ্রহণ করে এবং প্রাথমিক প্রকল্পে ৭০ ভাগ লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: