সর্বশেষ আপডেট : ১২ মিনিট ১৩ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদেশে আরো ১৪টি মিশন চালু করেছে সরকার

NAtional-Parlament-vobon-lg20160404132102নিউজ ডেস্ক:
মহাজোট সরকারের গত মেয়াদে ও বর্তমান মেয়াদে বিভিন্ন দেশে আরো ১৪টি মিশন চালু করা হয়েছে। আর ২০১৪-১৬ সাল হতে বর্তমান মেয়াদে ৪টি নতুন মিশন খোলা হয়েছে। এছাড়াও ৯টি নতুন মিশন চালুর অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।

জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নবম বৈঠকে এসব তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি ডা. দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, সোহরাব উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ বৈঠকে অংশ নেন।

এ পর্যন্ত চালু হওয়া নতুন মিশনসমূহ সম্পর্কে বৈঠকে প্রতিবেদন উপস্থাপন করা হয়। বৈঠকে জানানো হয় যে, ২০০৯-২০১৩ মেয়াদে ১০টি নতুন মিশন খোলা হয়েছে। মিশনগুলো হলো: এথেন্স (গ্রীস), মিলান (ইতালি), ইস্তাম্বুল (তুরস্ক), মেক্সিকো সিটি (মেক্সিকো), লিসবন (পর্তুগাল) ব্রাসিলিয়া (ব্রাজিল), পোর্ট লুইস (মরিশাস), কুনমিং (চীন), মুম্বাই (ভারত) এবং বৈরুত (লবানন)।

২০১৪-১৬ সাল হতে বর্তমান মেয়াদে ৪টি নতুন মিশন খোলা হয়েছে। মিশনগুলো হলো- ভিয়েনা (অস্ট্রিয়া), ওয়ারশ (পোল্যান্ড), ডেনমার্ক (কোপেনহেগেন) এবং আদ্দিস আবাবা (ইথিয়পিয়া)। এছাড়াও ৯টি নতুন মিশন চালুর অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।

মিশনসমূহে নিয়োজিত সকল কর্মকর্তার মধ্যে সমন্বয় করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ওপর গুরুত্বারোপ করা হয় বৈঠকে। এছাড়া নিয়োগকৃত সকল কর্মকর্তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োজিত করে তাদের তত্ত্বাবধানের দায়িত্ব রাষ্ট্রদূতের ওপর দেয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে বিদেশস্থ মিশনসমূহে প্রেস উইং চালুর অগ্রগতি নিয়ে আলোচনা হয়। মিশনসমূহে প্রেস উইং চালুর পাশাপাশি প্রেসের কাজে দক্ষ ও সক্ষম কর্মকর্তাদের নিয়োগের সুপারিশ করা হয়।

বৈঠকে মিশনগুলোর জনবল সমস্যাসহ বাস্তবসম্মত সমস্যাসমূহ চিহ্নিত করে পরবর্তি বৈঠকে একটি প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে বিদেশস্থ মিশনসমূহে বাংলাদেশের সাংস্কৃতিক কেন্দ্র চালু করার প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে আলোচনা হয় এবং পর্যায়ক্রমে সাংস্কৃতিক কেন্দ্র চালুর মাধ্যমে দেশের শিক্ষা, সংস্কৃতি, কৃষ্টি তুলে ধরার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপির) এর সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এমআরপি এর মেয়াদকাল ১০ (দশ) বছর করার পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: