সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫২ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাছাইপর্ব খেলবে না বাংলাদেশ

bdখেলাধুলা ডেস্ক: বিশ্বক্রিকেটে বাংলাদেশ যে এখন প্রতিষ্ঠিত শক্তি একটু দেড়িতে হলেও বুঝতে পেরেছে আইসিসি। বাংলাদেশকে নিয়ে তাাদের শেষ কাটাছেড়াটাও ব্যর্থ হয়েছে। তাই শেষ মেষ টাইগারদের নিয়ে আইসিসির দ্বিমুখী নীতিতেও পরিবর্তন আসছে। যারই ধারাবাহিকতায় বাংলাদেশ এবার আইসিসি থেকে বেশ কিছু সুবিধা পেতে যাচ্ছে। এই তো কিছু দিন আগে ঘরের মাঠে বিশ্বকাপেও বাংলাদেশকে বাছাই পর্ব খেলতে হতো। এখন থেকে আর টাইগারদেরকে আর ছোট দলগুলোর সাথে সামর্থ্যের পরীক্ষা দিতে হবে না।

কলকাতার ইডেন গার্ডেনে কাল ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ফাইনাল দিয়ে টি ২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরের পর্দা নেমেছে। শুধু একটি আসর নয়, টি ২০ বিশ্বকাপ ইতিহাসের একটি এলোমেলো অধ্যায়েরও সমাপ্তি ঘটেছে রোববার। এখন থেকে ওয়ানডে বিশ্বকাপের মতো প্রতি চার বছর পরপর টি ২০ বিশ্বকাপের আসর বসবে। এতদিন যা দু’বছর পরপর হতো। দৃশ্যত টি ২০ বিশ্বকাপ আয়োজনের ক্ষেত্রে সুনির্র্দিষ্ট কোনো নীতিমালা অনুসরণ করেনি আইসিসি। যার বড় প্রমাণ ২০০৯ ও ২০১০ সালে পিঠাপিঠি দুটি টি ২০ বিশ্বকাপের আয়োজন। ভবিষ্যতে এমন ভুতুড়ে কাণ্ডের পুনরাবৃত্তি আর হবে না।

২০২০ সালে টি ২০ বিশ্বকাপের পরের আসর বসবে অস্ট্রেলিয়ায়। এ আসর দিয়েই নতুন যুগে পা রাখবে টি ২০ বিশ্বকাপ। সবকিছু এখনও চূাড়ান্ত না হলেও আইসিসি জানিয়েছে, টি ২০ বিশ্বকাপের ফরম্যাটেও বড় ধরনের পরিবর্তন আসছে। অনেকটা ওয়ানডে বিশ্বকাপের আদলে হবে টি ২০ বিশ্বকাপ। সুপার টেন পর্বের বদলে কোয়ার্টার ফাইনাল। প্রথম পর্বের জায়গায় গ্রুপ পর্ব। ১৬টি দল চারটি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল যাবে কোয়ার্টার ফাইনালে। সবচয়ে বড় ব্যাপার, বাংলাদেশকে আর বাছাইপর্বে খেলার বিড়ম্বনা পোহাতে হবে না।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে শুধু শীর্ষ ১০টি টেস্টখেলুড়ে দেশ। এ নিয়ে সহযোগী সদস্য দেশগুলো ক্ষোভে ফেটে পড়ায় টি ২০ বিশ্বকাপের দুয়ার সবার জন্য উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ২০২০ টি ২০ বিশ্বকাপ হবে ১৬ দলের। এরমধ্যে আইসিসির দশটি পূর্ণসদস্য দেশ সরাসরি চূড়ান্ত পর্বে খেলবে। ২০১৯ সালে ১৪টি সহযোগী দলকে নিয়ে হবে বাছাইপর্ব।-যুগান্তর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: