সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এইচএসসি পরীক্ষা আজ : সিলেট বিভাগে পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার

27949স্টাফ রিপোর্টার::
আজ রোববার থেকে সারা দেশে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি)। এবার সিলেট শিক্ষাবোর্ডের অধীনে সিলেট বিভাগের চার জেলার প্রায় ৬৪ হাজার শিক্ষার্থী পরীক্ষাযুদ্ধে নামবে।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, গতবছরের তুলনায় এ বছর বোর্ডে পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে। গতবছর পরীক্ষার্থী ছিল ৫৮ হাজার ১২৪ জন। এ বছর পরীক্ষার্থী সংখ্যা ৬৩ হাজার ৯৫৭ জন। অর্থাৎ, গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৮৩৩ জন।

এ বছর মোট পরীক্ষার্থীদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। এবার পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ছেলেদের সংখ্যা ২৯ হাজার ৫৩১ জন এবং মেয়েদের সংখ্যা ৩৪ হাজার ৪২৬ জন। অর্থাৎ, মেয়ে পরীক্ষার্থীদের সংখ্যা ৪ হাজার ৮৯৫ জন বেশি।

শিক্ষাবোর্ড সূত্রে আরো জানা যায়, এ বছর সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায়ই পরীক্ষার্থী সংখ্যা সবচেয়ে বেশি। এ বছর সিলেট জেলা থেকে ২৬ হাজার ৪০৫ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলে পরীক্ষার্থী ১২ হাজার ৭৫০ জন এবং মেয়ে পরীক্ষার্থী ১৩ হাজার ৬৫৫ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৪ হাজার ৪৩৭ জন অনিয়মিত।

বিভাগের মৌলভীবাজার জেলা থেকে এবার ১৪ হাজার ৩৫৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলেদের সংখ্যা ৬ হাজার ২৯৭ এবং মেয়েদের সংখ্যা ৮ হাজার ৫৭ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৩ হাজার ২১২ জন অনিয়মিত।

হবিগঞ্জ জেলা থেকে এ বছর ১২ হাজার ৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলে ৫ হাজার ৪৬৭ জন এবং মেয়ে ৬ হাজার ৫৭৪ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ২ হাজার ২৭৩ জন অনিয়মিত।

বিভাগের সুনামগঞ্জ জেলা থেকে এবার ১১ হাজার ১৫৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলে পরীক্ষার্থী সংখ্যা ৬ হাজার ১৪০ এবং মেয়ে পরীক্ষার্থী সংখ্যা ৫ হাজার ১৭ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ২ হাজার ২০ জন অনিয়মিত।

সিলেট শিক্ষাবোর্ডে এবার মানবিক বিভাগের শিক্ষার্থীই সবচেয়ে বেশি। এ বিভাগ থেকে ৪৩ হাজার ১২৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১২ হাজার ২৪৪ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৮ হাজার ৫৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

এদিকে এবার সিলেট শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা কেন্দ্র বাড়ানো হয়েছে একটি। গতবার পরীক্ষা কেন্দ্র ছিল ৭৫টি, এ বছর থাকছে ৭৬টি। বিভাগের সিলেট জেলায় ২৭টি, হবিগঞ্জে ১৭টি, সুনামগঞ্জে ১৯টি এবং মৌলভীবাজার জেলায় কেন্দ্র আছে ১৩টি।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান, রবিবার থেকে সিলেট শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের জন্য পরীক্ষার দিন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: