সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৩৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পেটের মধ্যে হাত ঢুকিয়ে রক্ষা

139032_1আন্তর্জাতিক ডেস্ক : এক বুদ্ধিমান সার্জনের উপস্থিত সিদ্ধান্তে কেটে ফেলা থেকে রক্ষা পেল দুর্ঘটনায় আক্রান্ত এক ব্যক্তির হাত।

দক্ষিণ ব্রাজিলের অরলিন্সে বসবাসকারী কার্লোস মারিয়ত্তি এক প্লাস্টিক কারখনায় ভারী মেশিন পরিচালনা করার সময় তার বাম হাত সেই মেশিনে প্রবেশ করলে গুরুতরভাবে আহত হন। পরে হাপাতালে নেওয়া হলে চিকিতস্যকরা পুরো হাতকে ইনফেকশন থেকে বাচাতে হাতের কবজি থেকে কেটে ফেলার পরামর্শ দেন।

কিন্তু অপারেশনকারী অর্থপেডিক বিভাগের সার্জন বরিস ব্রান্ডাও তার উপস্থিত বুদ্ধিমত্তায় সে হাতটিকে না কেটে অতিরিক্ত চামড়া ব্যবহার করে রোগীর পেটের ভিতরে পকেটের মত তৈরি করে তার বাম হাতটি সেখানে ঢুকিয়ে সেলাই করে দেন।

ডাক্তার বরিস বলেন, ‘আমরা তার হাতটিকে কিভাবে কেটে ফেলা থেকে রক্ষা করা যায় সে চেষ্টা করেছি। হাতটি কাটা হলে তার হাতের রগে ইনফেকশন হওয়ার সম্ভাবনা ছিল যার ফলে এক সময় পুরো হাতটিকে কেটে ফেলতে হত। তাই আমরা বিকল্প হিসেবে তার হাতটিকে তার পেটের মধ্যে ঢুকিয়ে দিয়েছি।’

কার্লোস মারিয়াত্তি বলেন, ‘আমি দুর্ঘটনার কথা চিন্তা করে খুবই দুঃখ ভারাক্রান্ত হয়ে পড়ি। ডাক্তাররা এসে বললো আপনার হাতটি কেটে ফেলতে হবে তখন বুঝতে পারলাম দুর্ঘটনাটি কত বড় ছিল। তারপর অপারেশন শেষে জেগে ওঠার পর বুঝতে পারছিলাম না আমার হাতের কি হয়েছে। কিন্তু পরে দেখলাম সেটা সাথেই রয়েছে এবং তা আমার পেটের ভিতরে। তখন মনে হচ্ছিল আমি খুবই ভাগ্যবান।’

সূত্র: ডেইলি মেইল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: