সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৩ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানবপাচারে থাই-কর্মকর্তাদের সংশ্লিষ্টতা প্রশ্নে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র; দ্রুত তদন্তের আহ্বান

1000আন্তর্জাতিক ডেস্ক :: থাইল্যান্ডের জঙ্গলে মানব পাচারকারী ক্যাম্প আর গণকবরের সন্ধান পাওয়ার ঘটনার দ্রুত ও স্বচ্ছ তদন্ত করতে থাই সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার, মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র জানান, থাইল্যান্ডের জঙ্গলে আরও মানব পাচারকারী ক্যাম্প আছে কিনা কিংবা আরও কোন গণকবর আছে কিনা সে ব্যাপারে থাই সরকার, জাতিসংঘ ও আন্তর্জাতিক অভিবাসী সংস্থাগুলোকে সবধরনের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র জানায়, থাইল্যান্ডের জঙ্গলে মানব পাচারকারী ক্যাম্পের অস্তিত্বের সঙ্গে দেশটির সরকারি কর্মকর্তাদের সংশ্লিষ্টতা আছে কিনা কিংবা জঙ্গলে গণকবরের উপস্থিতির সঙ্গে মানব পাচারের সম্পর্ক আছে কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত না হওয়া গেলেও মানব পাচারের সঙ্গে সরকারি কর্মকর্তাদের সংশ্লিষ্টতা খুবই উদ্বেগের বিষয়। তাছাড়া অতীতে এই ধরনের সরকারী কর্মাকর্তাদের সংশ্লিষ্টতার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য থাকার কথাও উল্লেখ করেছে পররাষ্ট্র দপ্তর।

গেল শুক্র ও শনিবার মালয়েশিয়া সীমান্তের কাছে থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় একটি জঙ্গলে শনাক্ত হওয়া একটি মানব পাচারকারী ক্যাম্পের ভেতরে বেশ কয়েকটি গণকবরের সন্ধান পায় থাই পুলিশ। সেখান থেকে পরে ২৬টি মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের বেশিরভাগই বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গা বলে ধারণা করা হচ্ছে। ওই ক্যাম্পে মানব পাচারকারীরা অন্তত ৪শ মানুষকে আটকে রেখেছিলেন।

সোমবার মুক্তিপণের দাবিতে অপহৃতদের আটকে রাখা ও মানব পাচারে সংশ্লিষ্টতার জন্য দায়ী করে এক রোহিঙ্গাসহ তিন থাই সরকারি কর্মকর্তাকে অভিযুক্ত করে দেশটির পুলিশ। একইসঙ্গে আরও চারজন থাই নাগরিককে এ ঘটনায় দাযী করে খোঁজা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘এ ধরনের মামলার একটি স্বচ্ছ, বিশ্বাসযোগ্য ও দ্রুত তদন্তের আহ্বান জানাচ্ছি আমরা। এ ধরনের ক্যাম্পের উপস্থিতি ও মৃত্যুও কারণ চিহ্নিত করে দোষীদের বিচারের মুখোমুখি করার জন্যও থাই কর্তৃপক্ষকে আহ্বান জানাচ্ছি।’

গেল বছরের জুনে মানব পাচারকারীদের মোকাবেলায় সরকারি উদ্যোগ কম থাকার কারণে থাইল্যান্ড সরকারের কঠোর সমালোচনা করে মার্কিন পররাষ্ট্র দফতর। সেসময় মানব পাচার মোকাবেলার ঘটনায় ব্যর্ততার জন্য আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে উল্টর কোরিয়া, সিরিয়া এবং উজবেকিস্তানের কাতাওর চলে আসে থাইল্যান্ডের নাম।

সূত্র: দ্য গার্ডিয়ান

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: