সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ০ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটেও শহীদ আলতাব আলীর স্মৃতি রক্ষার্থে উদ্যোগ নিতে হবে—ওকাস আয়োজিত স্মরণ সভায় বক্তারা

OCAS PIC 4.5.15বৃটেনের মতো সিলেটেও বর্ণবাদিদের হামলায় নিহত শহীদ আলতাব আলীর স্মৃতি রক্ষার্থে উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছেন বিভিন্ন শ্রেণীপেশার বিশিষ্টজনেরা।
দীর্ঘ ৩৭ বছর পর শহীদ আলতাব আলীর মৃত্যুবার্ষিকীতে বৈদেশিক গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘ওভারসিজ করেসপনডেন্টস এসোসিয়েশন অব সিলেট’- ওকাস এর উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় বক্তারা এ দাবি জানান। সভায় আলতাব আলীর ভাই আব্বাস আলীসহ তার আত্বীয়স্বজনরা উপস্হিত ছিলেন।
ওকাস সভাপতি সাংবাদিক খালেদ আহমদের সভাপতিত্বে সোমবার বিকেলে অনুষ্টিত স্মরন সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী। প্রধান আলোচক ছিলেন প্রবাসী বিশেষজ্ঞ বিশিষ্টি সাংবাদিক- লেখক গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান।
স্মরণ বক্তারা বলেন,আলতাব আলী জীবন দিয়ে বৃটেনে বর্ণবাদিদের হাত থেকে প্রবাসীদের বিশেষ করে সিলেটী প্রবাসীদের নিরাপদ থাকার পথ দেখিয়ে গেছেন। যদিও এখনো বর্ণবাদিদের চুবল পুরোপুরি বন্ধ হয়নি। শহীদ আলতাব আলীর নামে লন্ডনে একটি পার্কেও নামকরন করা হলেও সিলেটে কিংবা তার জন্মভুমি ছাতকে তার স্মৃতি রক্ষার্থে কোন উদ্যোগ নেয়া হয়নি। নতুন প্রজন্ম তার আত্বত্যাগের কথা জানতে পারছেনা।
বক্তারা বলেন,৪ মে বৃটেনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শহীদ আলতাব আলীকে স্মরণ করা হলেও সিলেটে অথবা ছাতকে তার কথা কেউ স্বরণ করছেনা যা খুবই বেদনাদায়ক। ইতিহাসের প্রয়োজনে তাকেও আমাদেও স্বরণ করতে হবে। ৩৭ বছর পূর্বে এই দিনেই তিনি লন্ডনে প্রাণ হারিয়েছিলেন।কিন্তু কেউ খোঁজ নেন না শহীদ আলতাব আলীর পরিবারের। তিনি নিহত হওয়ার পর ব্রিটিশ সরকার তার পরিবারকে কোনো ক্ষতিপূরণ দেয়নি। বিলাত প্রবাসীদের উদ্যোগেও তার পরিবারকে কোনোরকম সাহায্য করা হয়নি। ছাতকের এক নিভৃত পল­ীতে সাধারন কবওে শুয়ে আছেন বর্ণবাদ আন্দোলনের এই অগ্রপ্রতীক।
বক্তার শহীদ আলতাব আলীর রুহেল মাগফেরাত কামনা করেন এবং প্রথমবারের মতো সিলেটে শহীদ আলতাব আলীর স্মরণ সভা আয়োজন করান জন্য ওকাসকে ধণ্যবাদ জানান।
সিলেট প্রেসক্লাবের আমিনুর রশীদ চৌধুরী মিলনায়তনে ওকাস’র সাধারন সম্পাদক এডভোকেট মুহাম্মদ তাজ উদ্দিনের পরিচালনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন- শহীদ আলতাব আলীর আপন ছোট ভাই মো. আব্বাস আলী, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, চ্যানেল এস’র বিশেষ প্রতিনিধি আব্দুল মালিক জাকা, সময় টিভির ব্যুরো প্রধান ইকরামুল কবির, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার হুমায়ূন রশিদ চৌধুরী, দৈনিক কাজিরবাজারের নির্বাহী সম্পাদক সৈয়দ সুজাত আলী, দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার আব্দুর রশিদ রেনু, চ্যানেল এস’র চিফ রিপোর্টার মো. মঈন উদ্দিন মনজু।
শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার আবু বকর সিদ্দিক। অন্যানের মধ্যে উপস্হিত ছিলেন, এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমেদ, এনটিভির স্টাফ ক্যামেরাম্যান আনিস রহমান, চ্যানেল এস’র স্টাফ ক্যামেরাম্যান আলাউদ্দিন হেলাল, এশিয়ান টিভির ক্যামেরাম্যান জয়নাল আবেদীন ও দৈনিক সিলেট বাণীর স্টাফ ফটোগ্রাফার শাহ মো. তানভীর, শহীদ আলতাব আলীর ভাতিজা মো. তাওহীদ আহমদ, আকতার হোসন, মো. পাবেল আহমদ, মো. মিজানুর রহমান ময়না ও জুয়েল রানা।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: