সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জন্মান্তরের লোকজ উৎসব নবীগঞ্জের ‘ষাঁড়ের লড়াই’

unnamedএসএমএ হাসনাতঃ
জমজমাট ষাঁড়ের লড়াই দেখতে সম্প্রতি হবিগঞ্জ, ব্রাক্ষ্মণবাড়িয়া, সুনামগঞ্জ, মৌলভীবাজারসহ আশেপাশের কয়েক হাজার মানুষ ভিড় করেছিল হবিগঞ্জ জেলার নবীগঞ্জের মোস্তাফাপুর মাঠে। বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় ২০টি ষাঁড় এ লড়াইয়ে অংশ নেয়। প্রতিযোগিতায় বিজয়ী ষাঁড়ের মালিকদের টেলিভিশন পুরস্কার দেয়া হয়েছে।

এক সময় গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ছিল ষাঁড়ের লড়াই। কিন্তু এখন আর এটি তেমন দেখা যায় না। ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই ধরে রাখতে অনুষ্ঠিত হল এ প্রতিযোগিতা। বাংলার সন্ত্রাস, মেশিনগান, ফাটাকেষ্ট, শীষনাগের মতো বাহারী নামের আর বিশাল ছুচালো শিং নিয়ে লড়াই যেমন দর্শকদের আনন্দ দেয়, তেমনি লোমহর্ষক লড়াই দেখে অনেকেই শিহরিত হন।

সকালে মোস্তফাপুর মাঠে প্রবাসী সংঘের আয়োজনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ষাঁড়ের লড়াই প্রতিযোগিতাকে কেন্দ্র করে গোটা এলাকায় উৎসব আমেজ দেখা যায়। এলাকার ষাঁড় মালিকরা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই আয়োজন করেছিল এ মাঠে। দূর-দূরান্ত থেকে উৎসুক মানুষকে লড়াই দেখতে এসে তাদের ফিরে যেতে হয়েছে।

একসময় কাঠফাঁটা রোদ আবার গুড়িগুড়ি বৃষ্টি-উভয় বৈরী আবহাওয়াকে উপেক্ষা করে বিভিন্নস্থান থেকে হাজার হাজার দর্শক হাজির হয় লড়াই দেখতে। আয়োজক কমিটির প্রবাসী উৎপল মিয়া জানান, হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলাধুলা ধরে রাখতেই ষাঁড়ের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: