সর্বশেষ আপডেট : ৩২ মিনিট ৩৩ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে ৬ টি ঘরোয়া সমস্যার সমাধান শুধুমাত্র লবণ দিয়েই সম্ভব!

saltলাইফ স্টাইল ডেস্ক :: খাবারে লবণ না দিলে কি স্বাদ লাগে? মোটেই নয়। এমনকি মিষ্টি জাতীয় খাবারের স্বাদ আরও খোলতাই করতে ১ চিমটি লবণ ব্যবহার করা হয়। আসলে লবণ ছাড়া আমরা কোনো খাবার খেতে পারি না। লবণই মূলত সব খাবারের স্বাদ ধরে রাখে। কিন্তু খাবার ছাড়াও লবণ ব্যবহারের রয়েছে আরও বেশ কয়েকটি স্থান। ঘরের ছোটোখাটো টুকিটাকি সমস্যা সমাধান কিন্তু শুধুমাত্র লবণ দিয়েই করা সম্ভব। জানেন কীভাবে?

১) ভাঙা ডিম তুলতে
হাত থেকে মেঝেতে পড়ে ডিম ভেঙেই যেতে পারে। কিন্তু এই ডিম মেঝে থেকে তোলা অনেক দুঃসাধ্য একটি ব্যাপার। বরং ছড়িয়ে বিশ্রী ভাবে দাগ পড়ে যাওয়াই স্বাভাবিক। এই সমস্যার সমাধান করবে লবণ। ভেঙে যাওয়া ডিমের উপরে লবণ ছিটিয়ে দিন। ১০-১৫ মিনিট রাখুন। এরপর ডিম লিক্যুইড না থেকে বালুর মতো হয়ে যাবে লবণের সাথে মিশে। এবার খুব সহজেই তুলে নিতে পারবেন ও পরিষ্কার করতে পারবেন মেঝে।

২) লোহার কড়াই বা তাওয়া পরিষ্কার
লক্ষ্য করেছেন লোহার তাওয়া বা কড়াইয়ে রান্নার পর তেল চিটচিটে ভাব রয়ে যায় যা ডিশ ওয়াশিং বার বা লিক্যুইড দিয়ে পুরোপুরি পরিষ্কার করা যায় না? এই ধরনের সমস্যা সমাধান করবে লবণ। কড়াই বা তাওয়া চুলায় দিয়ে গরম করে নিন। এতে বেশ খানিকটা লবণ ছিটিয়ে গরম করে একটি কিচেন টিস্যু দিয়ে আলতো করে ঘষে নিন। তেল চিটচিটে ভাব চলে যাবে। এরপর সাধারন ভাবেই ধুয়ে পরিষ্কার করে নিন।

৩) কাপড়ে ছিতি পড়ার সমস্যা সমাধান
কাপড়ে সাদা সাদা ছত্রাক পড়ার সমস্যাকেই ছিতি পড়া বলা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে লবণ ও লেবুর রস মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি কাপড়ের আক্রান্ত স্থানে ঘষে নিন এবং রোদে শুকিয়ে ফেলুন। এরপর ভালো করে ধুয়ে নিন। ছত্রাকের সমস্যা দূর খুব সহজেই।

৪) কাঠের কাটিং বোর্ড পরিষ্কার করতে
ইদানীং অনেকেই বটি দিয়ে কাটার পরিবর্তে রান্নার সবকিছু ছুরি ও কাটিং বোর্ডের সাহায্যে কাটতে পছন্দ করেন। এই কাটিং বোর্ড খুব সহজেই নোংরা ও জীবাণু দ্বারা আক্রান্ত হতে পারে। তাই লবণ ও লেবুর রসের মিশ্রণ দিয়ে কাটিং বোর্ড ঘষে পরিষ্কার করে নিন। এতে জীবাণুও দূর হবে।

৫) মৌমাছির কামড়ের জ্বলুনি ও ফোলা কমাতে
মৌমাছি কামড়েছে? এক কাজ করুন দ্রুত লবণ পানির মিশ্রণ লাগিয়ে নিন এবং শুকিয়ে যেতে দিন। এতে করে জ্বলুনি কমবে এবং ফোলাভাব কমে যাবে।

৬) ঘর সাজানোর আর্টিফিশিয়াল ফুল পরিষ্কার করতে
অনেকেই আর্টিফিশিয়াল ফুল দিয়ে ঘর সাজান। কিন্তু ধুলো পড়লে কিছুদিনের মধ্যেই এগুলো নোংরা দেখায় যা সাধারণ সাবান পানিতে ধুলে নষ্ট হয়। একটি জিপলক প্ল্যাস্টিকের ব্যাগ নিন। এতে ১ কাপ লবণ দিয়ে আর্টিফিশিয়াল ফুল দিয়ে লক করে জোরে জোরে ঝাঁকাতে থাকুন। এতে করেই নোংরা দূর হয়ে যাবে।

সূত্রঃ ecosalon

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: