সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারত-বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্ক আরো জোরদার হওয়া উচিত ——সিলেটে ভারতীয় সহকারী হাই কমিশনার

Assistant High Commissioner of Indiaডেইলি সিলেট ডেস্ক ::

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ও সিলেট কয়লা আমদানীকারক গ্রুপ এর সহযোগিতায় গত শুক্রবার হোটেল স্টার প্যাসিফিকে ভারতীয় সহকারী কমিশনার সোমনাথ হালদার এর সাথে ব্যবসায়ী নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ। স্বাগত বক্তব্যে চেম্বার সভাপতি বলেন, ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। ভারতে শুল্কমুক্ত পণ্য রপ্তানির সুবিধা স¤প্রসারিত হলে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য আরো গতিশীল হবে। ভৌগোলিক সুবিধা, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, একই ধরণের জীবনধারা এবং বিনিয়োগ বান্ধব পরিবেশের কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য বাড়ার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। আর এই অমিত সম্ভাবনাকে সামনে রেখেই দেশ দু’টির এগিয়ে যাওয়া উচিৎ এবং পারস্পারিক বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে আঞ্চলিক অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে যৌথভাবে কাজ করা উচিৎ।
সভায় বক্তাগণ দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য নন ট্যারিফ, প্যারা ট্যারিফ প্রতিবন্ধকতা সমূহ দূরীকরণ, ভারতের ভিসা প্রাপ্তি সহজীকরণ, সিলেট ভিসা প্রসেসিং সেন্টার স্থাপন সহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।
প্রধান অতিথির বক্তব্যে ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী সোমনাথ হালদার বলেন, প্রতিবেশী দেশ হিসাবে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীক সম্পর্ক আরো জোরদার হওয়া উচিত। ভারত সরকারও বাংলাদেশের সাথে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিতে আগ্রহী। তিনি সভায় উত্থাপিত সমস্যাবলী নিয়ে উচ্চ পর্যায়ে আলোচনার আশ্বাস প্রদান করেন। পাশাপাশি ভিসা আবেদনের ক্ষেত্রে অত্যন্ত সতর্কতার সাথে তথ্য ও প্রয়োজনীয় কাগজপত্রাদি জমা দানের অনুরোধ জানান।
সভায় বক্তব্য রাখেন, সিলেট চেম্বারের সহ সভাপতি মাসুদ আহমদ চৌধুরী, সিলেট কয়লা আমদানীকারক গ্রুপের সভাপতি ফালাহ্ উদ্দিন আলী আহমদ, সিলেট চেম্বারের পরিচালক মো. হিজকিল গুলজার, জিয়াউল হক, মো. লায়েছ উদ্দিন, মো. এমদাদ হোসেন, প্রাক্তন সভাপতি এম এ ছালাম চৌধুরী, সদস্য মাহি উদ্দিন আহমদ সেলিম, আলীমুল এহছান চৌধুরী ও সুব্রত পুরকায়স্থ।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মো. সাহিদুর রহমান, এজাজ আহমদ চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, মোঃ বশিরুল হক, সদস্য সমীর লাল দেব, মারুফ আহমদ এবং সিলেট কয়লা আমদানীকারক গ্র“পের কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: