সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সরকার গণমাধ্যমকর্মীদের ব্যাপারে দ্বৈত-নীতি অনুসরণ করছে : টিআইবি

Transfarency International.jpegডেইলি সিলেট ডেস্ক ::

সরকার গণমাধ্যমকর্মীদের ব্যাপারে দ্বৈত নীতি অনুসরণ করছে বলে অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, সরকারের শীর্ষ পর্যায় থেকে একদিকে সাংবাদিকদের গঠনমূলক সমালোচনার আহবান জানানো হচ্ছে; অন্যদিকে সাংবাদিকদের বিভিন্নভাবে হয়রানি করে দ্বৈত-নীতি অনুসরণ করা হচ্ছে, যা গণতন্ত্র বিকাশ ও সুশাসনের পথে অন্তরায়।
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে গতকাল শনিবার এক বিবৃতিতে ইফতেখারুজ্জামান এসব কথা বলেন। বৈষম্যমূলকভাবে কোনো কোনো সাংবাদিকের বেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশে অলিখিত নিষেধাজ্ঞা আরোপেরও নিন্দা জানান তিনি।
বিবৃতিতে গণমাধ্যমের ওপর অযাচিত হস্তক্ষেপ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের মাধ্যমে সাংবাদিক নির্যাতন ও দায়িত্ব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি করা, ব্লগার হত্যা, দু’বছর আগে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাসহ গণমাধ্যম কর্মীদের নিরাপত্তা ঝুঁকি নিয়ে গভীর উদ্বেগ ও হতাশাও প্রকাশ করেছে টিআইবি।
বিবৃতিতে ইফতেখারুজ্জামান বলেন, সরকার তার আগের মেয়াদে একদিকে যেমন তথ্য অধিকার আইন, ২০০৯ এবং জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন, ২০১১ প্রণয়ন করেছে অন্যদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩ এর ৫৭ ধারা সংশোধন এবং জাতীয় স¤প্রচার নীতিমালা, ২০১৪ তে বেশ কিছু ধারা সংযোজিত করেছে, যা গণমাধ্যম এবং ব্যক্তির স্বাধীনভাবে মত প্রকাশের সাংবিধানিক অধিকার খর্ব করার ঝুঁকি সৃষ্টি করেছে।
ইফতেখারুজ্জামান প্রেস কাউন্সিলকে প্রকৃত অর্থে কার্যকর করতে গণমাধ্যম কর্মী ও সরকারকে ইতিবাচক ভূমিকা পালন করতে হবে বলে উলে­খ করেন। একইসঙ্গে দলীয়করণের ঊর্ধ্বে থেকে সব ধরনের প্রভাবমুক্ত হয়ে দায়িত্ব পালনের জন্য গণমাধ্যমকর্মীদের প্রতিও তিনি আহবান জানান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: