সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে কারণে ধ্বংসস্তূপে নেপালের এক পুলিশকে নিয়ে এত উল্লাস!

nepal1আন্তর্জাতিক ডেস্ক:
ধ্বংস আর বিনাশের মধ্যে ত্রাণকর্মীরা উল্লাসে ফেটে পড়েন, যখন এক কিশোরকে ভূমিকম্পের পাঁচদিন পরে উদ্ধার করা সম্ভব হয়। পাঁচ দিন পরে উদ্ধার ভূমিকম্পে চাপা পড়া মানুষদের কারোকে জীবন্ত অবস্থায় খুঁজে পাওয়ার আশা যখন ফুরোতে চলেছে, তখনই কাঠমান্ডুতে উল্লাস! বিপজ্জনক পরিবেশে ঘণ্টার পর ঘণ্টা খোঁজের পর ১৮ বছর বয়সি পেম্বা তামাংকে কাঠমান্ডুর ভেঙে পড়া হিল্টন হোটেলের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা সম্ভব হয়, নেপালে বিধ্বংসী ভূমিকম্পের ঠিক পাঁচ দিন পর।

বাঁধ ভাঙা আনন্দ
নেপালের সশস্ত্র পুলিশ বাহিনীর সদস্যদের পুলিশ অফিসার এল বি বাসনেট-কে কাঁধে তুলে নিয়ে উল্লাস! বাসনেট তার হেডল্যাম্পের আলোয় ১৮ বছর বয়সি পেম্বাকে আবিষ্কার করেন এবং টেনে বের করেন। পেম্বা নাকি প্রথম দর্শনে তাকে ধন্যবাদও জানিয়েছে বলে বাসনেট পরে জানান।

আবহাওয়ার দুর্যোগ
ব্যাপক বৃষ্টির ফলে নেপালের সর্বাধিক বিপর্যস্ত এলাকাগুলিতে ত্রাণ পাঠানোয় ব্যাঘাত ঘটছে। এমনকি হেলিকপ্টারও সেই সব প্রত্যন্ত অঞ্চলে পৌঁছতে পারছে না। এই আবহাওয়ায় সে সব জায়গায় পৌঁছতে পাঁচ দিন লেগে যেতে পারে বলে ত্রাণকর্মীরা জানিয়েছেন।

বাস তুলে ত্রাণ শিবিরে
কাঠমান্ডুর হাজার হাজার মানুষের মতো গৌতম পরিবারের সদস্যরাও বাড়ি ছেড়ে ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন। গৌতমদের গোটা আবাসিক এলাকাটি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ধৈর্য ফুরিয়ে আসছে
ত্রাণ যে ধীরগতিতে ভূমিকম্প নিপীড়িতদের কাছে পৌঁছচ্ছে, তাতে সাধারণ মানুষ রুষ্ট। সরকারি কর্মকর্তারাও স্বীকার করেছেন যে, মানুষের প্রত্যাশা মেটানো সম্ভব হয়নি। মানুষজন যাতে কাঠমান্ডু ছেড়ে নিজেদের গাঁয়ে ফিরতে পারেন, সেজন্য পর্যাপ্ত বাস দেওয়া হয়নি বলে রাজধানীতে সরকারি কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে।

ধ্বংসলীলা
ভূমিকম্পের নিহতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে, আহতের সংখ্যা দশ হাজারের বেশি। সাত দশমিক আট শক্তির ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল কাঠমান্ডুর প্রায় ৮০ কিলোমিটার পশ্চিমে, এবং মাত্র দশ কিলোমিটার গভীরতায়, যার ফলে ধ্বংসের মাত্রা বেড়েছে। নেপালের ৭৫টি জেলার মধ্যে অন্তত ৩০টি জেলা থেকে ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে। অর্থনৈতিক ক্ষতি কোটি কোটি ডলার ছাড়াবে।

বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের ক্ষতি
কাঠমান্ডু উপত্যকাকে বলা হয় নেপালের সংস্কৃতির প্রাণকেন্দ্র: এখানে সাতটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট আছে। তাদের মধ্যে পড়ে সুবিখ্যাত স্বয়ম্ভুনাথ স্তূপ।

মাউন্ট এভারেস্টে পর্বতারোহণ আবার শুরু হচ্ছে
আগামী সপ্তাহেই আবার মাউন্ট এভারেস্টে আরোহণ শুরু হবে বলে জানিয়েছে নেপালের পর্যটন মন্ত্রণালয়। শনিবারের ভূমিকম্পে এভারেস্টে ওঠার পথে ধস নেমে প্রাণ হারিয়েছেন ১৮ জন পর্বতারোহী ও শেরপা, আহত হয়েছেন আরো ৬০ জন। চীন কিন্তু এভারেস্টের নর্থ ফেস এবং তিব্বতের যাবতীয় পর্বতে চড়া এ বছরের মতো নিষিদ্ধ করেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: