সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিনামূল্যে ওপেন সোর্স উইন্ডোজ!

21. wind 10তথ্যপ্রযুক্তি ডেস্ক::
মুক্ত সফটওয়্যার দুনিয়ায় যুক্ত হচ্ছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এতোদিন এই আন্দোলনকে পাত্তাই দেয়নি এমন বড় বড় সফটওয়্যার নির্মাতা ও বিক্রেতা প্রতিষ্ঠানগুলো। কিন্তু হঠাৎ করেই অসম্ভবকে সম্ভব করার ঘোষণা দিলেন মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার ও টেকনিক্যাল ফেলো মার্ক মার্ক রাশিনোভিক। এটা সম্ভব যে উইন্ডোজ ওপেন সোর্সের দিকেই হাঁটছে- এভাবেই বলেছেন তিনি।

উল্লেখ্য, কম্পিউটার প্রযুক্তি দুনিয়ায় প্রধানত দুই ধরনের অপারেটিং সিস্টেম প্রচলিত: উইন্ডোজ ও অ্যাপলের ওএস এক্স এর মতো অপারেটিং সিস্টেমগুলো ক্লোজড সোর্স অর্থাৎ এদের যেকোনো সফটওয়্যারের কোড অন্যরা দেখতে পারে না। অপরপক্ষে ওপেন সোর্সের যেকোনো সফটওয়্যারের কোড সবার জন্য উন্মুক্ত থাকে। ফলে একটি অপারেটিং সিস্টেম একজন ডেভেলপার নিজের মতো কাস্টমাইজ করে নিতে পারে। এরকম প্রধান অপারেটিং সিস্টেম হচ্ছে লিনাক্স বা এর অন্যান্য ডিস্ট্রিবিউশন।

ওপেন সোর্স নিয়ে বিতর্ক চলছে বহু দিন থেকেই। ওপেন সোর্স আন্দোলনের কর্মীরা মনে করেন, সফটওয়্যারের কোড লক করা জ্ঞান গোপন করারই সামিল। তবে যাইহোক, কোড নিয়ন্ত্রণ করেই মাইক্রোসফটের মতো কোম্পানি বিলিয়ন বিলিয়ন ডলার আয় করছে। নতুন নতুন উচ্চমানের সফটওয়্যারও তারা তৈরি করছে। কিন্তু সে তুলনায় পাবলিক ফান্ডের ওপর নির্ভরশীল ওপেন সোর্স অনেক পিছিয়ে।

এ অবস্থায় মাইক্রোসফট ওপেন সোর্স হলে প্রযুক্তির দুনিয়ায় বিপ্লব ঘটে যাবে বলে ধারণা করা যেতে পারে। বিশেষ করে তৃতীয় বিশ্বের কোটি কোটি মানুষ পাইরেটেড সফটওয়্যার ব্যবহারের অপরাধবোধ থেকে রক্ষা পাবে। এতে করে প্রযুক্তির সাথে মানুষের ঘনিষ্ঠতাও বাড়বে।

বিল গেটস এবং স্টিফ বামার মাইক্রোসফট কোম্পানি প্রতিষ্ঠার পর থেকে এ যাবত কখনোই ওপেন সোর্স নিয়ে ভাবা হয়নি। কিন্তু গত বছর সত্য নাদেলা কোম্পানির প্রধান নির্বাহীর দায়িত্ব নেয়ার পর কোম্পানির দর্শনে পরিবর্তন আসে। তিনি প্রথমে ক্লাউড সার্ভিস চালু করেন। প্রথমত Office 365 ক্লাউড সার্ভিসটি যেকোনো অপারেটিং সিস্টেম থেকে পাওয়ার সুবিধা দিচ্ছে মাইক্রোসফট।

এ বছরের শেষ নাগাদ বাজারে আসবে Windows 10। এই সংস্করণটি উইন্ডোজ ব্যবহারকারীদের বিনামূল্যে আপগ্রেড সুবিধা দিচ্ছে মাইক্রোসফট। এমনকি যারা পাইরেট কপি ব্যবহার করছে তাদেরও আপগ্রেডেশনের সুযোগ দেয়া হবে। এছাড়া গত বছর .Net framework ওপেন করা হয়েছে। এতো উদার কখনো হয়নি এই বিলিয়ন ডলারের কোম্পানি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: