সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১০ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সংসার ভাঙার ৬ কারণ

broken-love-foreverরকমারি ডেস্ক::
বিয়ের অর্থ বাকি জীবনটা সুখে-শান্তিতে কাটিয়ে দেওয়া। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তা হয় না। বরং সময় যত এগিয়ে যাচ্ছে, সংসার ভাঙার খবর তত বাড়ছে। বিশেষজ্ঞরা এ অবস্থার কারণ চিহ্নিতের জন্যে নানা গবেষণা চালিয়েছেন। তবে কিছু কারণকে মৌলিক কারণ হিসেবে তুলে ধরেন বহু বিশেষজ্ঞ। এখানে দেখে নিন এমনই ৬টি কারণ যা একটি দাম্পত্য জীবনে বিচ্ছেদ ঘটাতে চাবিকাঠির কাজ করে।

১. অর্থনৈতিক অবস্থা : দুজনের মাঝে সম্পর্ক যত গভীরই হোক না কেন, অর্থনৈতিক অবস্থার ভারসাম্য না থাকলে সমস্যা হবে বলেই মনে করেন বিশেষজ্ঞরা। প্রতিটি সম্পর্কই কোনো না কোনোভাবে শেষ পর্যন্ত অর্থনৈতিক অবস্থার দ্বারা নির্ধারিত হয়। কোনো যুক্তি বা বাস্তবতা দিয়ে সম্পর্কের মধ্য থেকে অর্থনৈতিক বিষয়টিকে উড়িয়ে দেওয়া সম্ভব নয়।

২. যোগাযোগে বিচ্ছিন্নতা : যোগাযোগ না থাকায় দুজনের মধ্যে হয়তো ঝামেলা হচ্ছে না, কিন্তু আপনারা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। কথা না বলা বা যোগাযোগ না হওয়াই যথেষ্ট। এ ধরনের পরিস্থিতি বোঝায় যে, দুজনই আর বোঝাপড়ার বিষয় আগ্রহী নন। এই পরিস্থিতির পরবর্তী পদক্ষেপে সাধারণত ডিভোর্স নিতে দেখা যায় দম্পতিদের।

৩. ঘৃণা-অবজ্ঞা : দুজনের মাঝে বোঝাপড়া না থাকলে ঘৃণা-অবজ্ঞার মতো বিষয় সৃষ্টি হতে পারে। স্বাস্থ্যকর সম্পর্ক নষ্টের পেছনে ঘৃণা-অবজ্ঞার মতো কার্যকর বিষয় আর নেই। বিয়ে এবং যৌনবিষয়ক থেরাপিস্ট ড. কাট ভ্যান কির্ক বলেন, দুজনের প্রতি দুজনের বিন্দুমাত্র আবেগ কাজ না করার অর্থ এখানে ঘৃণার আগমণ ঘটেছে। আর তা সম্পর্ক শেষের লক্ষণ।

৪. সম্পর্ককে বিচ্ছিন্নভাবে লালন করা : হয়তো দুজন সংসার পেতেছেন, কিন্তু এর যত্নআত্তি করলে যার যার মতো করে। এতে দুজনের মধ্যে ধীরে ধীরে দুই ধরনের মানসিকতা তৈরি হবে। দুজনের ব্যবহার দুই ধরনের হতে শুরু করবে। খুব দ্রুত টানাপড়েন শুরু হবে। একই বিষয়ে দুজনের দুই ধরনের মতামত সৃষ্টি হবে।

৫. মিথ্যাচার : এটা খুবই মারাত্মক বিষয়। একের বিষয়ে অন্যের বিশ্বস্ততা নষ্ট হয় মিথ্যাচারের কারণে। প্রত্যেকের দ্বৈত জীবন সংসারকে ধ্বংস করবে। সততা ও স্বচ্ছতার মাধ্যমে সম্পর্কের লালন করতে হয়। বিশ্বাস ভঙ্গ হলে সম্পর্কের ভিত্তি নষ্ট হয়।

৬. অন্তরঙ্গতার অভাব : দুজনের মধ্যে শুধু মানসিক বন্ধন থাকলেই চলবে না, দৈহিক অন্তরঙ্গতাও থাকতে হবে। স্পর্শ, জড়িয়ে ধরা, হাত ধরা ইত্যাদি দুজনের মধ্যে সম্পর্ককে অনেক গভীর করে তুলতে পারে। এর সঙ্গে দারুণ গুরুত্বের সঙ্গে জড়িয়ে রয়েছে যৌনতা। এসবের মাঝে দূরত্ব সৃষ্টি হলে সম্পর্ক ভাঙতে বাধ্য।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: