সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিখ্যাতরা রোজ রাতে ঘুমানোর আগে যা করেন

44.লাইফস্টাইল ডেস্ক :: প্রতিটি মানুষই মানুষই নিজ নিজ জীবনে সফল হতে চান, খোঁজেন সফল হবার সহজ উপায়। কেন? কারণ সফল মানুষেরা যে সবার আদর্শ! প্রত্যেকেই হতে চান ঠিক একজন সফল মানুষের মতনই। সফল হতে চান যারা, তাঁরা কমবেশি সবাই জানেন যে বিখ্যাত সফল মানুষেরা সারাদিন ঠিক কোন কোন কাজগুলো করেন। কিন্তু আপনার অনুকরণীয় সফল ব্যাক্তিটি ঘুমোতে যাবার আগে ঠিক কোন কাজটি করেন সেটা বলতে পারবেন? জেনে নিন!

বই পড়া
সবার জন্যে আদর্শ মাইক্রোসফট বিলিয়নার বিল গেটস প্রতিরাতে ঘুমোতে যাবার ঠিক আগে আগে এক ঘন্টা বই পড়েন। রাজনীতি থেকে শুরু করে দৈনন্দিন বিভিন্ন বিষয়ের ওপরে লেখা সব বই-ই পড়ে থাকেন তিনি। জ্ঞানার্জনের পাশাপাশি বই স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে আর মানসিক চাপকেও দূর করে দেয় অনেকটা। ২০০৯ সালে ইউ্নিভার্সিটি অব এসেক্স থেকে করা একটি পরিসংখ্যান দেখায় যে দিনে ছয় মিনিট বই পড়াই মানুষের মানসিক চাপ কমিয়ে দেয় ৬৮ শতাংশ। শুধু তাই নয়, বই পড়া মানসিক স্বাস্থ্যকেও ভালো রাখে সবসময়। তাই আর সব ক্ষেত্রের মতনই বিল গেটসের প্রতিরাতে ঘুমোতে যাবার আগে করা এই ছোট্ট কাজটিও সবার অনুকরণীয় হতেই পারে!

ফোন থেকে বিচ্ছিন্ন হওয়া
লেখক আরিয়ানা হাফিঙটন ঘুমোতে যাবার আগে নিজের সেল ফোন অন্যরুমে রেখে আসেন। নিজেকে বিচ্ছিন্ন করে দেন সবার থেকে। ডাক্তার চার্লস সেজারের মতে ঘুমোতে যাওয়ার সময় মোবাইল ফোনের আলো আমাদের চোখের ওপর পড়লে সেটা শরীরকে ভাবতে বাধ্য করে যে এটা দিন এবং ফলে ঘুমের সমস্যা হয়। আর তাই আপনিও ঘুমোবার আগে নিজের মোবাইল ফোন বন্ধ করে অথবা দূরে রেখে নিজেকেও দূরে রাখতে পারেন সব ধরনের ঝামেলা থেকে।

হাঁটা
বাফারের সিইও জোয়েল গ্যাসকোয়েগনি ঘুমোতে যাওয়ার আগে কাজের চাপ থেকে নিজেকে দূরে রেখে শরীরকে খানিকটা ক্লান্ত করে তুলতে হাঁটতে যান। জোয়েলের জন্যে এটি নিজেকে একটু ভালো ঘুম উপহার দেবার একটি কৌশল। ঘুমের আগে একটু হেঁটে আসা সত্যিই অনেক কাজের। একটি গবেষনায় দেখা গেছে যে ঘুমের আগে খানিকটা হাঁটলে মানুষের মানসিক দক্ষতা বাড়ে আর নতুন নতুন ব্যাপার মাথায় চলে আসে। অনেক নতুন জিনিস আবিষ্কার হয় কারণ এসময় মানুষের মস্তিষ্ক একটি নির্দিষ্ট বিষয়ে ভাবতে পারেনা। ফলে সেটি ইচ্ছেমতন কাজ করতে থাকে।

যোগব্যায়াম
যোগব্যায়াম বা মেডিটেশনই প্রচন্ড ব্যস্ত অপরাহ উইনফ্রের রাতে ঘুমোতে যাওয়ার আগে খানিকটা স্বস্তি পেতে সাহায্য করে। যদিও এর আগে খানিকটা দ্বিধা ছিল যোগব্যায়ামের উপকারিতা নিয়ে। কিন্তু ২০১৪ সালে প্রায় ১৯,০০০ জন মানুষকে পর্যবেক্ষন করবার পর এই সিদ্ধান্তে আসা হয় যে যোগব্যায়াম মানুষের চিন্তা, হতাশা, বিষন্নতা, উদ্বিগ্নতা আর ব্যাথা কমিয়ে দিতে সাহায্য করে।

পরের দিনের পরিকল্পনা
আমেরিকান এক্সপ্রেসের সিইও ঘুমোতে যাওয়ার আগে পরের দিনের কাজ আর সেগুলোর পরিকল্পনাটা সেরে নেন। সত্যি বলতে কি গবেষকদের মতে যাদের এই অভ্যাস আছে তারা পরবর্তীতে সত্যিই ভালো ফলাফল করেন, তা সেটা পড়াশোনায় হোক কিংবা কর্মক্ষেত্রে।

তথ্যসূত্র- লাইফহ্যাক

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: