সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আসামকে বাদ দিয়েই পাস হচ্ছে বাংলাদেশ-ভারত সীমান্ত বিল

download-(2)নিউজ ডেস্ক :: আসামকে বাদ রেখেই ভারতের রাজ্যসভায় পাস হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত সীমান্ত বিল। যা ১৯৭৪ সালের ইন্দিরা-মুজিব চুক্তি ও পরে হাসিনা-মনমোহন চুক্তির ব্যত্যয়। আসামকে বাদ রেখে সীমান্ত বিল পাস হলে তা সীমান্ত চুক্তি হবে না বলে মত দিয়েছেন ভারতের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরাও।
মে মাসে ভারতের রাজ্যসভায় তোলা হচ্ছে বহু প্রতিক্ষিত বাংলাদেশ- ভারত সীমান্ত বিল। বিলটি পাস হলে ছিটমহল সমস্যাসহ সীমান্ত জটিলতার অনেকটাই সুরাহা হবে বলে আশা করছেন পর্যবেক্ষেরা। তবে এই বিলের আওতা থেকে আসামকে বাদ রাখায় পশ্চিমবঙ্গ, মেঘালয় ও ত্রিপুরার আন্তর্জাতিক সীমান্তে পরিবর্তন ঘটলেও আসাম সীমান্ত থাকবে আগের মতোই।
আন্তর্জাতিক বিশ্লেষকেরা বলছেন, আগামী বছর আসাম বিধানসভা নির্বাচন থাকায় ঝুঁকি নিতে চাইছে না বিজেপি। সীমান্ত বিল পাস হলে আসামের ২৬০ একরেরও বেশি ভূমি হাতছাড়া হওয়ার আশঙ্কা আছে, তাই এ মুহূর্তে জনমত পক্ষে রাখতে চায় মোদি সরকার।
ভারতের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরাও বলছেন, আসামকে বাদ দিয়ে এ চুক্তিকে সার্বিকভাবে সীমান্ত চুক্তি বলা যায় না। এই বিল পাসের ক্ষেত্রে আসামের পক্ষ থেকে বিরোধিতা করা হয়েছে বলে মনে করছেন এই আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ইমন কল্যান লাহিড়ী।
সীমান্ত বিল নিয়ে মোদি সরকারের এ উদ্যোগের ফলে ৪২ বছর আগের মুজিব-ইন্দিরা চুক্তি এবং চার বছর আগে সই করা প্রটোকল, যাতে আসামও রয়েছে, তার কী হবে? নাকি আসামকে বাদ দিয়ে নতুন বিল এনে পুরোনো বিলের সংশোধনী করবে মোদি সরকার? এ প্রশ্নগুলোই এখন সামনে চলে আসছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: