সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জীবনের ঝুঁকি নিয়েও সুবিধাবঞ্চিত প্রবাসি শ্রমিকরা

0316নিউজ ডেস্ক::
দেশের ভেতরে কাজের সুযোগ পর্যাপ্ত না থাকায় প্রতি বছরই প্রবাসে কাজ করতে যান বহু মানুষ। এসব প্রবাসী শ্রমিকদের অনেকেই কাজ করেন জীবনের ঝুঁকি নিয়ে আবার অনেকে বঞ্চিত নায্য পারিশ্রমিক থেকে। সমস্যা সমাধানে প্রয়োজন সমন্বিত উদ্যোগ বলছেন বিশেষজ্ঞরা। যদিও এ ব্যপারে সচেতনতার উচ্চকণ্ঠ সরকারের।

পঞ্চমবারের মতো বিদেশ যাচ্ছেন টাঙ্গাইলের কায়েদী আজম। তাই সকাল থেকেই ব্যস্ততার শেষ নেই তার। প্রযুক্তিসহ সরকারের নানামুখী পদক্ষেপ এখন অনেকটাই সহজ করেছে বিদেশ যাওয়া প্রক্রিয়া। কিন্তু, কতোটা সহজ হয়েছে প্রবাসজীবন। কায়েদী আজমের মতো, লাখ লাখ টাকা খরচ করে প্রপ্তির খাতায় যোগ হয় না তেমন কিছুই । তার ওপর নিত্যসঙ্গী নিরাপত্তার ঝুঁকি।

তাজ নাহারও বিদেশ গেছেন বছর দুয়েক আগে। কিত্তু তার অভিজ্ঞতাও যে স্বপ্ন আর বাস্তবতা থেকে একেবারেই ভিন্ন। বিদেশ গিয়ে চুক্তি অনুযায়ী পাননি পারিশ্রমিক। তাই দেশে ফিরতে হয়েছে বাধ্য হয়েই।

কায়েদী আজম কিংবা তাজ নাহারের চেয়েও ভয়াবহ অভিজ্ঞতার মুখোমুখি বহু প্রবাসী শ্রমিক। মোটা টাকা খরচ করে গিয়েও কাজ মিলে না অনেক ক্ষেত্রে। তাই, উপার্জনের তাগিদে, হাত বাড়াতে হয় ঝুঁকিপূর্ণ কাজে। আর এই ঝুঁকিই কখনো রুপ নেয় নির্মম বাস্তবতায়। বড়, উদাহরণ, ১০ বছরে সোয়া চব্বিশ হাজার শ্রমিকের মৃত্যু। যার বড় একটা অংশই ছিল অস্বাভাবিক। তারপরও সরকারের দাবি, এই ইস্যুতে বাংলাদেশ সচেতন সবচেয়ে বেশি।

অবশ্য, বিশ্লেষকদের ভাবনা ভিন্ন। তাদের মতে, নিরাপত্তা ইস্যুতে সরকারের নেয়া পদক্ষেপ যথেষ্ট নয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: