সর্বশেষ আপডেট : ২ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নেপালে সংকটে ৫০ হাজার গর্ভবতী

full_541965840_1430383303আন্তর্জাতিক ডেস্ক::
নেপালের ভয়াবহ ভূমিকম্পে কমপক্ষে ৫০ হাজার অন্তঃসত্ত্বা ক্ষতির সম্মুখীন হয়েছেন। বুধবার রাষ্ট্র জাতিসংঘের পক্ষ থেকে এমনই তথ্য দেয়া হয়েছে। ইতিমধ্যেই ভূমিকম্পের জেরে নেপালে মৃতের সংখ্যা কমপক্ষে ৫ হাজার ৫৭। ইউনাইটেড নেশন ফান্ড ফর পপুলেশন অ্যাক্টিভেশন বা ইউএনএফপিএর রিপোর্টে বলা হয়েছে, কোনো দেশ যদি প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়, তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সেখানকার মহিলা, নাবালিকা এবং বৃদ্ধারা। এ রকম অনিশ্চিত পরিস্থিতে মহিলারাই সবচেয়ে বেশি হিংসার শিকার হয়ে থাকেন। এ পরিস্থিতিতে তাদের সম্পূর্ণ সুরক্ষা দেয়া রাষ্ট্রেরই দায়িত্ব।

নেপালের ভূমিকম্পের মধ্যে বহু মহিলা অসুরক্ষিত পরিবেশে সন্তানের জন্ম দিয়েছেন। এর জন্য আপদকালীন তৎপরতায় ইউএনএফপিএ নেপাল সরকারের সঙ্গে সমন্বয় সাধন করে অন্তঃসত্ত্বা মহিলাদের চিকিৎসার জন্য কর্মী নিয়োগ করেছে। এদের মূল কাজই হচ্ছে নতুন মা ও শিশুদের সম্পূর্ণ সুরক্ষার ব্যবস্থা করা। ইউএনএফপিএর তরফে দাবি করা হয়েছে, এখনই নেপাল সরকারের অতি তৎপরতার সঙ্গে অন্তঃসত্ত্বা মহিলাদের শারীরিক সুরক্ষার জন্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত।

শিশু ভূমিষ্ঠ হওয়ার আগে আবশ্যিক সাবধানতা, প্রসবের ব্যবস্থা করা, এছাড়া কোনো মহিলার যদি কোনো জটিল রোগ থেকে থাকে, তাহলে তার জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত নেপাল সরকারের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: