সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫২ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মালালার ওপর ১০ হামলাকারীর যাবজ্জীবন

malala-yousuf-jai_256875আন্তর্জাতিক ডেস্ক :: পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলার ঘটনায় ১০ জনকে যাবজ্জীবন (২৫ বছর) কারাদণ্ড দিয়েছে দেশটির সন্ত্রাসবাদবিরোধী এক আদালত। সাজাপ্রাপ্তরা হলেন- বিলাল, শওকত, সালমান, জাফর ইকবাল, ইসরারুল্লাহ, জাফর আলী, ইরফান, ইজহার, আদনান ও ইকরাম।

বৃহস্পতিবার সোয়াতের সন্ত্রাসবাদবিরোধী আদালত এ রায় দেন।

২০১২ সালের অক্টোবরে পাকিস্তানের সোয়াত উপত্যকার মিঙ্গুরে স্কুল থেকে ফেরার পথে তেহরিকই তালেবান পাকিস্তানের (টিটিপি) সশস্ত্র জঙ্গিরা বাসে মালালার ওপর হামলা চালায়। হামলার পর টিটিপি হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়।
মালালার মাথায় গুলি লাগলে তাকে সেনাবাহিনীর হেলিকপ্টারে করে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার জন্য পরে তাকে ইংল্যান্ডে নিয়ে যাওয়া হয়। বর্তমানে ইংল্যান্ডে পড়াশুনা করছেন তিনি।

হামলার সময় ১৪ বছর বয়সী মালালা পরে জাতিসংঘ বিভিন্ন সংস্থার পুরস্কার ও সম্মাননা লাভ করেন। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভের গৌরবও অর্জন করেন তিনি।

২০১৪ সালের সেপ্টেম্বরে পাকিস্তান সেনাবাহিনী মালালার ওপর হামলায় জড়িত ১০ জঙ্গিকে গ্রেফতার করেছে বলে জানায়। সাজাপ্রাপ্ত জাফর ইকবাল নামের এক আসবাবপত্রের দোকানি হামলাকারীদের নেতৃত্ব দেন বলে জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী।

সূত্র: দ্যা ডন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: