সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘বাংলাদেশ আরেকটি জালিয়াতিপূর্ণ নির্বাচন দেখল’

ahr_256394নিউজ ডেস্ক::
মঙ্গলবার অনুষ্ঠিত ঢাকা (উত্তর ও দক্ষিণ) ও চট্টগ্রাম সিটিতে নির্বাচনকে জালিয়াতিপূর্ণ নির্বাচন হিসেবে উল্লেখ করেছে এশিয়ান হিউম্যান রাইটস কমিশন। বুধবার হংকংভিত্তিক মানবাধিকার সংগঠনটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ২৮ এপ্রিল বাংলাদেশ আরেকটি জালিয়াতিপূর্ণ নির্বাচন দেখল। এ দিনের ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ছিল প্রতারণায় ভরা। ক্ষমতাসীন দলের সমর্থক, পোলিং অফিসার ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মিলে ব্যালটে সিল মারা এবং ভোট জালিয়াতি করেছেন। হিউম্যান রাইটস কমিশনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা এ ঘটনা প্রত্যক্ষ করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, দিনের শুরু থেকেই ভোটকেন্দ্রে লোকদের আসা থেকে বিরত রাখতে সরকার সমর্থকরা সহিংসতার ঘটনা ঘটায়। এরপর দুপুরের দিকে লোকজন ভোট দিতে আসলে পুলিশ ও পোলিং অফিসাররা ভোটারদের জানান আপনাদের ভোট দেওয়া হয়ে গেছে। অনেক প্রার্থীও এ দিন ভোট দিতে পারেননি। এমনকি ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ছাড়া অন্য কোনো প্রার্থীর এজেন্ট ভোটকেন্দ্রে আসতে পারেননি। কারও ওপর হামলা এবং কাউকে গ্রেফতার করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ভোটকে কেন্দ্র করে সহিংসতা ও অনিয়মের ব্যাপারে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করা হলেও তারা এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি। এমন অবস্থায় বিকেলের মধ্যেই বিরোধী ও স্বতন্ত্র প্রার্থীদের অনেকেই নির্বাচন বর্জন করেন।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ভোটের দিন সাংবাদিকদের তথ্য সংগ্রহ, ছবি তোলা ও ভিডিও করা থেকে বিরত রাখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বেশ কয়েকজন সাংবাদিককে মারধর এবং ক্যামেরা ভেঙ্গে ফেলা হয়েছে। এ হামলা সত্ত্বেও গণমাধ্যমগুলো নির্বাচনে জালিয়াতির চিত্র তুলে ধরেছে।
এত কিছুর পরও নির্বাচন কমিশন বলেছে, নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবের আমেজে অনুষ্ঠিত হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশে ২০১৪ সালের ৫ জানুয়ারিও এ ধরনের জালিয়াতিপূর্ণ একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এ ধরনের ঘটনা বাংলাদেশের ভবিষ্যতের জন্য অশনিসংকেত এবং খারাপ ফলাফল বয়ে আনবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: