সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খালি পেটে চা কতটা স্বাস্থ্যসম্মত

48. chaলাইফ-স্টাইল ডেস্ক::
ঘুম থেকে উঠে আড়মোড়া ভাঙলেই চমৎকার একটি নতুন দিন আমাদের স্বাগত জানায়। কিন্তু বিপত্তি বাধে অন্য জায়গায়, আলসেমি যেন সমস্ত শরীরে লেগে থাকে। এ সমস্যা দূর করার চেষ্টা হিসেবে অনেকে চোখ খোলার আগে আগেই হাতে চান এক কাপ ধূমায়িত চা কিংবা কফি। সকালের এই প্রথম চা পশ্চিমা বিশ্বে ‘বেড টি’ নামে পরিচিত। আমাদের দেশেও যে অনেকের এ অভ্যাস আছে। কিন্তু প্রশ্ন হলো, ঘুম থেকে উঠেই বাসি মুখে এভাবে চা কিংবা কফি পান করা কি আদৌ ভালো?

রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের পুষ্টি ও খাদ্যাভ্যাস বিশেষজ্ঞ শামসুন নাহার প্রথম আলোকে বলেন, দুধ মেশানো চা কিংবা কফিতে সাধারণত প্রচুর ক্যাফেইন থাকে, যা পরিমিত উপায়ে গ্রহণ করলে শরীরে শক্তি জোগায়। কিন্তু খালি পেটে এ ধরনের পানীয় একদমই স্বাস্থ্যকর নয়। এ ছাড়া যাঁরা পেটের অসুখে ভুগছেন, তাঁদের জন্যও বেড টি অত্যন্ত ক্ষতিকর। খালি পেটে চা পান করলে রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়, যা কিডনি রোগীদের জন্য বিশেষভাবে ক্ষতিকর। সুস্থ-স্বাভাবিক মানুষের ক্ষেত্রেও খালি পেটে চা পানের অভ্যাস ত্যাগ করা উচিত। কারণ, এটি ক্ষুধামান্দ্য তৈরি করে।

বারডেম হাসপাতালের অ্যান্ডোক্রাইনোলোজি অ্যান্ড মেটাবলিজম বিভাগের সহকারী অধ্যাপক ফিরোজ আমিন বলেন, ‘বেড টি পান করার অভ্যাস খুব ভালো কিছু নয়। তবে আপনি যদি একান্তই অভ্যস্ত হয়ে পড়েন, তবে তা থেকে পরিত্রাণ পাওয়া কষ্টকর। তাই স্বাস্থ্যের কথা চিন্তা করে চিনি-দুধ ছাড়া লিকার চা পান করুন। গ্রিন টি হলে সবচেয়ে ভালো হয়। কারণ, এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। আর বিশেষভাবে যাঁরা অনিদ্রায় ভুগছেন, তাঁদের এ অভ্যাস জরুরি ভিত্তিতে পরিত্যাগ করা উচিত। খালি পেটে কফি পান করার অভ্যাসও স্বাস্থ্যের জন্য খুব খারাপ। সবচেয়ে ভালো হয়, যদি আমরা সবাই এই বেড টি থেকে দূরে থাকতে পারি।’

বেড টি কী কারণে ক্ষতিকর। আসুন, জেনে নিই। ঘুমের সময় অনেকেই মুখ হাঁ করে নিঃশ্বাস নেন, আবার অনেকে হয়তো মুখ বন্ধ রেখেই কাটিয়ে দেন সারা রাত। সে যা-ই হোক, সকালবেলা ঘুম ভাঙলে মুখের ভেতর বেশ ভারী ভারী একটা অনুভূতি হয়। আর সেই সঙ্গে দুর্গন্ধ তো থাকছেই। রাতের খাওয়ার পর মুখ পরিষ্কার করে না ঘুমালে গন্ধও হয় অনেক বেশি। খাদ্যকণাগুলো দীর্ঘক্ষণ মুখের ভেতর এদিক-সেদিক ঘাপটি মেরে থাকে আর সেগুলোই ধীরে ধীরে পচা গন্ধ ছড়ায়। তা ছাড়া ঘুমের সময় নিঃশ্বাসের সঙ্গে বাতাসে ঘুরে বেড়ানো বিভিন্ন জীবাণু মুখের ভেতরে ঢুকে যায় সহজেই। এখন আপনি ঘুম থেকে উঠেই যদি বাসি মুখে চা-কফি মুখে দেন, তবে কী হবে? সেই সব জীবাণুগুলো চা-কফির সঙ্গে সরাসরি চলে যাবে পেটে। এর পরের অবস্থা নিশ্চয়ই বুঝতে পারছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: