সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১৮ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশকে কোন পথে নেবে সিটি করপোরেশন নির্বাচন?

15. BBCনিউজ ডেস্ক:;
বহু বছর পর ঢাকায় মেয়র নির্বাচন হলো, কিন্তু গতকাল কারচুপির অভিযোগ আর বয়কটের মধ্য দিয়ে শেষ হলো এই নির্বাচন। নির্বাচন উপলক্ষে গত কয়েক সপ্তাহ ধরে বিএনপি তাদের হরতাল কর্মসূচী স্থগিত রেখেছিল। সরকারও বিএনপির কার্যালয় থেকে অবরোধ তুলে নিয়েছিল। ঢাকা আর চট্টগ্রামের নির্বাচনকে মনে করা হচ্ছিলো নিয়মতান্ত্রিক রাজনীতিতে ফেরার একটি পথ। কিন্তু বাস্তবতা কোন দিকে যাচ্ছে?

ইংরেজি কাগজ দ্য নিউজ টুডে’র সম্পাদক রিয়াজউদ্দীন আহমেদ বিবিসি বাংলার সাথে আলাপকালে বলেছেন “বলার অপেক্ষা রাখে না, জনগণ চেয়েছিল নিয়মতান্ত্রিক রাজনীতিতে ফেরার। বিরোধীদলও একটা স্পেস পাবে বলে মনে করছিল।তবে মনে হয় রাজনীতি আবার অন্ধ গুহার মধ্যে ঢুকে গেল”। তিনি বলছিলেন “নির্বাচন বর্জন, একতরফা নির্বাচনের ফলে নিয়মতান্ত্রিক পথ বা আলোচনার পথ বন্ধ হয়ে গেল”।

অতীতে আওয়ামী লীগ বা বিএনপি কেউ মেয়র নির্বাচনে বুথ দখল, কারচুপি এসব করেনি, নির্বাচনে পরাজয় মেনে নিয়েছে। এবারে ব্যাপক কারচুপির যে ঘটনা ঘটেছে তার কারণ হিসেবে তিনি মনে করছেন স্থানীয় সমস্যা সমাধানের জন্য একটা রাজনৈতিক ম্যান্ডেট হল সিটি করপোরেশন নির্বাচন। তবে ৫ই জানুয়ারির জাতীয় নির্বাচন হয়েছিল প্রশ্নবিদ্ধ।

মি. আহমেদ বলছিলেন “এই কারণে দুই পক্ষ মনে করেছে যদি এই নির্বাচনে জেতে তাহলে বিএনপি বলবে জনগণের সমর্থন আমাদের দিকে আছে, আওয়ামী লীগ একইভাবে বলবে জনগণের সমর্থন তাদের সাথে আছে। কিন্তু এখন এই নির্বাচন নিয়ে সবার মধ্যে অস্বস্তি কাজ করছে”। বিএনপির ভাষায় ‘অগ্রহণযোগ্য’ নির্বাচনের প্রতিবাদ তারা অবশ্যই করবে বলে মি. আহমেদ মনে করেন। তবে কিভাবে করবে সেটা এখন দেখার বিষয়।

সূত্র : বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: