সর্বশেষ আপডেট : ২৫ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নেপালে ভূমিকম্পের ৩ দিন পর জীবতি ২ জনকে উদ্ধার

hhv6p1qyআন্তর্জাতিক ডেস্ক :: নেপালে ভয়াবহ ভূমিকম্পের তিন দিন পর মঙ্গলবার কাঠমাণ্ডুর এক ধ্বংসস্তূপ থেকে ২৮ বছরের এক যুবককে উদ্ধার করা হয়েছে। এছাড়া ওই একই দিনে উদ্ধার করা হয়েছে আরো এক নারীকে।

মঙ্গলবার পাঁচ ঘণ্টা ধরে চেষ্টা চালিয়ে কাঠমাণ্ডুর ভেঙে পড়া এক ভবনের ধ্বংসস্তূপ সরিয়ে ওই যুবককে জীবিত উদ্ধার করেন উদ্ধারকর্মীরা। ঋষি খানাল নামের ওই যুবক গত ৮০ ঘণ্টা ধরে ভেঙে পড়া ভবনের দুটি স্লাবের ফাঁকে তিনটি মৃতদেহের মধ্যে আটকা পড়ে ছিল। নেপালি ও ফরাসি উদ্ধারকারীদের যৌথ চেষ্টায় তিনি উদ্ধার পান বলে জানিয়েছে এনডিটিভি। শনিবারের ওই ভয়াবহ ভূমিম্পের পর থেকেই ধ্বংসস্তূপের মধ্যে আটকা ছিলেন তিনি। কোনোরকম খাবার ও পানীয় ছাড়াই দীর্ঘ ৮০ ঘণ্টা ধরে বেঁচে রয়েছেন তিনি। উদ্ধারের পর তাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্রেফ মনের জোরেই ঋষি এতদিন ধরে বেঁচে আছেন বলে উল্লেখ করেছেন চিকিৎসকরা।

ভূমিকম্পের সময় কাঠমাণ্ডুর সাত তলা ভবনের দ্বিতীয় তলায় ছিলেন ঋষি। ভূমিকম্পে গোটা ভবনটি ভেঙে পড়লে ধ্বংসস্তূপে আটকা পড়েন তিনি। মঙ্গলবার তার চিৎকার শুনে এগিয়ে যায় উদ্ধারকারীরা। ভবনটি ভেঙে পড়লেও ওপরের দিককার তলাগুলো অক্ষতই ছিল। সেগুলোর ইট সুরকি সরিয়ে এবং ড্রিল মেশিন দিয়ে রড কেটে তাকে বের করে আনে উদ্ধারকারী দলগুলো।

এছাড়া মঙ্গলবার ভূমিকম্পের ৫০ ঘণ্টা অর্থাৎ দুদিন পর কাঠমাণ্ডুর ধ্বংসাবশেষ থেকে এক নারীকে জীবিত উদ্ধার করেছে ভারতীয় উদ্ধারকারী দল। সুনীতা শীতলা নামের ওই নারীকে মহারাজাগঞ্জ এলাকার বসুণ্ধরা থেকে উদ্ধারের পর রাজধানীর এক শরণার্থী শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে আগে থেকেই অবস্থান করছিলেন তার স্বামী এবং দুই ছেলে। ভূমিকম্পে তাদের বাড়িটি ভেঙে পড়লেও তারা অক্ষত রয়েছেন।

উদ্ধার পাওয়ার পর সুনীতা জানান,‘মনে হচ্ছে যেন নতুন এক পৃথিবীতে এস পৌঁছেছি।

নেপালে ওই ভূমিকম্পে ৫ হাজারের বেশি মানুষ নিহত এবং আরো ১০ হাজার আহত হয়েছে। কাঠমাণ্ডুর রাশি রাশি ধ্বংসস্তূপের মধ্যে এখনো আটকা পড়ে আছে বহু মানুষ। তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে দেশি বিদেশি উদ্ধারকারী দলগুলো।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: