সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ১৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝুঁকির মধ্যেই চলছে জকিগঞ্জ আদালতের কার্যক্রম

zakigonj-adalotজকিগঞ্জ সংবাদদাতা::
সিলেটের জকিগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্টেট আদালত ভবনটি এখন খুবই ঝুঁকিপূর্ণ। বিচারকার্য চলা অবস্থায় ২০১২সালের ২ জুলাই হঠাৎ করে তৎকালীন বিচারক কুদরতই এলাহির সামনে খসে পড়ে ছাদের ফলেস্তরার টুকরো। অল্পের জন্য রক্ষা পান তিনি। ফলেস্তরা খসে পড়ার শব্দে আতংকিত হয়ে পড়েন বিচারক, আইনজীবি, পেস্কার, পুলিশ কর্মচারীরা। সংস্কারের নামে মধ্যে একবার কিছু রং দিয়ে ঘষা মাজা করলেও ঝুঁকির মাঝেই সেখানে এখনো বিচার কার্য চলছে।

আদালতের জেনারেল রেকর্ড অফিসার (জিআরও) জানান, আদালত ভবনটি ১৯৮৩ সালে নির্মাণ করা হয়। কাজের মান ভালো না হওয়ায় তিন দশকের মাথায় ভবনটি এখন মারাত্মক ঝুকিপূর্ণ। বৃষ্টি হলে ছাদ চুয়ে পানি পড়ে। দেয়ালগুলো স্যাঁত স্যাঁতে। খানে খানে খসে পড়ছে দেয়ালের আস্তরণ। দরজা জানালা ভাঙ্গা, আসবাবপত্র অবস্থা খুবই নাজুক। জরাজীর্ণ ছোট একটি কক্ষে গাদাগাদি করে থাকেন পুলিশ সদস্যরা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ সদস্য জানান, ছাদের ফলেস্তরা খসে পড়ে প্রতিদিন তাদের বিছানাপত্রে।

জিআরও কক্ষে জানালা ভাঙ্গা, কাঠের আলমারি ব্যবহার অনুপযোগী, চেয়ার টেবিলগুলো নড়বড়ে, মামলার নথিপত্রে উইপোকা বাসা বেধেঁছে এবং সিএসআইর কক্ষেরও একই অবস্থা। আদালতের হাজতখানা যেন একটি অন্ধকার প্রকোষ্ট। টয়লেটে দরজা নেই। টয়লেটের ময়লার গন্ধে দমবন্ধ হওয়ার উপক্রম। আদালত সংলগ্ন জকিগঞ্জ বার সমিতির ভবনটি নড়বরে ।

জকিগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্টেট আদালতের কার্যক্রম শুর হয় ১৯৪৭ সালে। আগে এর নাম ছিল আবাসিক আদালত। উপজেলা সদর থেকে ফৌজদারী আদালত জেলা সদরে স্থানান্তর হলেও ঐতিহাসিক কারণে জকিগঞ্জ আদালত উপজেলাতেই থেকে যায়। স্থানীয় আইনজীবি ছাড়াও সিলেট সদর থেকে মাঝে মধ্যে আইনজীবিরা আসেন এ আদালতে। বর্তমানে এ আদালতে বিচারাধীন মামলার সংখ্যা প্রায় ৭শ । শুরু থেকে এ পর্যন্ত এ জকিগঞ্জ আদালতে ৬১জন বিচারক বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছেন।

জকিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল খায়ের চৌধুরী জকিগঞ্জ আদালতে বিদ্যমান সমস্যার সমাধানসহ একটি সাবজেল স্থাপনের প্রয়োজন বলে উল্লেখ করে বলেন, সিলেট শহর থেকে ৯১ কিলোমিটার দুরের জকিগঞ্জে আসামী আনা নেওয়া যেমনি ঝুকিপূর্ণ তেমনি ব্যয় বহুলও। তিনলক্ষাধিক জকিগঞ্জবাসীর ন্যায় বিচারের ভরসার স্থল জকিগঞ্জ আদালত ভবন সংস্কার খুবই জরুরী।
আদালতের আইনজীবি এড. কাওছার রশিদ বাহার বলেন, বিচারক, আইনজীবি, বিচারপ্রার্থী ও বিচার কাজে সংল্লিষ্টরা সকলেই ঝূঁকির মধ্যে আছি। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তিনি দ্রুত ভবনটি সংস্কারের দাবী জানান। ভবনটি ঝুকিপূর্ণ হলেও নিয়মিত বিচার কাজ চালিয়ে যেতে হচ্ছে। সিলেট গণপূর্ত বিভাগ সূত্র জানায়, জকিগঞ্জে আদালতের বেহাল অবস্থা তাদের জানা আছে। শিগগিরই সংস্কার কাজ হবে এখানে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: