সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫৬ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আকাশের নিচে জাংগাইল স্কুলের শিক্ষার্থীরা!

unnamed (11)ডেইলি সিলেট ডেস্ক::
ভূমিকম্পের ফলে সিলেট সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়নের জাংগাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনে ফাটলের সৃষ্টি হয়েছে। এর ফলে বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ব্যাহত হচ্ছে। নতুন ভবনে ফাটল দেখা দেয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন শিক্ষক-ছাত্র-ছাত্রীসহ অভিভাবকরা। তবে, প্রাথমিক বিদ্যালয়গুলোতে এই সময় পরীক্ষা চলার কারণে বাধ্য হয়েই খোলা আকাশের নিচে শিক্ষা কার্যক্রম চালাতে হচ্ছে স্কুল কর্তৃপক্ষকে।
জাংগাইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মূল ভবনটি অনেক পুরনো ও ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অর্থায়নে ৪ তলা ফাউন্ডেশনের এক তলা নির্মিত হওয়ার পর ২০১১ সালে এটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এরপর থেকে এখানে শুরু হয় শিক্ষা কার্যক্রম। ২০১১ সালে নবনির্মিত ৪ তলা ফাউন্ডেশনের ভবনটির সম্প্রতি ভূমিকম্পের আঘাতে বিভিন্ন স্থানে ফাটল সৃষ্টি হয়েছে। এর ফলে ভবনটিতে শিক্ষাকার্যক্রম চালানো ঝুঁকিপূর্ণ হওয়ায় স্কুলকর্তৃপক্ষে খোলা আকাশে নিচে চালিয়ে যাচ্ছেন তাদের শিক্ষাকার্যক্রম।
এ ব্যাপারে জাংগাইল স্কুল পরিচালনা কমিটির সভাপতি আনোয়ার হক গণমাধ্যমকে জানান, ১৯২৭ সালে জাংগাইল স্কুলটি যাত্রা শুরু করে। স্কুলের মূল ভবনটি অনেক পুরনো হওয়ায় এবং ভবনটির বিভিন্ন স্থানে ফাটল ও ভেঙে যাওয়ার কারণে ২০১১ সালে বাংলাদেশ সরকারের প্রাথমিক অধিদপ্তরে অর্থায়নে এই নতুন ৪তলা ফাউন্ডেশনের ভবনটি নির্মাণ করা হয়। কিন্তু শুরু থেকেই ভবনটি নির্মাণ ত্রুটির কারণে বিভিন্ন স্থানে ছোট ছোট ফাটল সৃষ্টি হয়। সম্প্রতি ভূমিকম্পের আঘাতে ভবনটি ছাদ, দেয়ালসহ বিভিন্ন স্থানে বড় বড় ফাটল দেখা দিয়েছে। এ কারণে স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের নিরাপত্তা জনিত কারণে তাদের ভবন থেকে সরিয়ে স্কুলের মাঠে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্যে আমরা শিক্ষকদের নির্দেশ দিয়েছি।
স্কুলের সহকারী শিক্ষিকা হাম্মুন নেছা জানান, সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পরীক্ষা চলার কারণে বাধ্য হয়ে স্কুল কমিটির নির্দেশ অনুযায়ী স্কুলের মাঠে তাদের শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে। তবে, শিক্ষার্থীদের অভিভাবকদের মাঝে আতঙ্কের শেষ নেই। এমনকি আমরাও এই ঝুঁকিপূর্ণ ভবনের সামনে কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে শিক্ষাকার্যক্রম চালাতে আতঙ্কিত রয়েছি।
উপজেলা শিক্ষা অফিসার মহিউদ্দিন আহমদের জানান, এ ব্যাপারে আমরা অবগত আছি। স্কুল ভবনটি ফাটলের খবর পেয়ে একজন ইঞ্জিনিয়ারকে বিদ্যালয় ভবন পরিদর্শনে পাঠানো হয়েছে। তিনি বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে স্কুল কমিটিকে আমরা ভবনটিতে শিক্ষাকার্যক্রম না চালানোর জন্য বলেছি। প্রকৌশলী ভবনটি পর্যবেক্ষণের পর পরবর্তীতে আমরা একটি স্থায়ী সমাধানে আসতে পারব বলে মনে করছি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: