সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৩০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিরাপত্তার দাবিতে ইতালির ভেনিসে হাজার হাজার প্রবাসীর বিক্ষোভ মিছিল

unnamedনাজমুল হোসেন, মিলান থেকে::
প্রায় দু’বছর যাবত ইতালির ভেনিস অন্চলে একদল ইতালিয় তরুণ প্রবাসীদের নানা ভাবে নির্যাতন করে আসছে। তারা সুযোগ পেলেই প্রবাসীদের শারীরিক ভাবে নির্যাতন করে। তাদের নির্যাতন নিগ্রহ থেকে নারীরাও রক্ষা পায় না। অজ্ঞাত কারনে তাদের হামলা বা নির্যাতনের প্রধান টার্গেটে পরিণত হয় ভেনিসের উপশহর ম্যাস্ত্রে এবং মারগেরায় বসবাসকারী বাংলাদেশিরা।

পথে ঘাটে একা কোনো বাংলাদেশিকে পেলেই তারা হামলা চালায়। শারিরিক ভাবে নির্যাতন করে। টাকা পয়সা, মোবাইল ফোন কেড়ে নেয়। বাংলাদেশি মালিকাধিন দোকান রেস্তরায় হামলা চালায়। ভাংচুর, লুটপাট, মারধর করে।

দীর্ঘদিন তাদের অত্যাচার এক প্রকার মুখ বুজে শয্য করে বাংলাদেশিরা। বিভিন্ন সময়ে পুলিশ রিপোর্ট এবং মামলা করা হলেও পুলিশ ওই বর্ণবাদী বখাটে গ্রুপটির বিরুদ্ধে দৃশ্যমান কোনো ব্যবস্থা গ্রহন করেনি। পুলিশের ভাষায় ওই ‘বেবি গ্যাং’ এর বয়স ১৮ এর নিচে হওয়ায় তারা কোনো ব্যবস্থা নিতে পারছে না। বাধ্য হয়ে গতকাল রবিবার (২৬/০৪/১৫) ভেনিসের হাজার হাজার প্রবাসী রাজপথে নেমে আসে। তারা ম্যাস্ত্রে ট্রেনস্টেশন থেকে মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় গোটা শহরে প্রায় দুই ঘন্টার জন্য তীব্র যানজট সৃষ্টি হলেও রাস্তার পাশে দাড়িয়ে থাকা শতশত পর্যটক এবং স্থানীয় বাসিন্দারা হাতে তালি দিয়ে মিছিলকারীদের প্রতি সমর্থন জানায়। মিছিলকারীদের মুখে সন্ত্রাস বিরোধী শান্তি ও নিরাপত্তার শ্লোগান এবং হাতে হাতে প্লেকার্ড ও পতাকা দেখা যায়। পরে শহরের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ফেরেত্তো’য় তারা জমায়েত হয় এবং সমাবেশ করে।

ভেনিসে স্মরণকালের বড় এ সমাবেশ ও মিছিল থেকে কথিত ওই বেবি গ্যাং এর নির্যাতনের তীব্র প্রতিবাদ করা হয়। মিছিলকারীরা কথিত ওই ‘বেবি গ্যাং’ নিয়ন্ত্রণে দ্রুত ব্যবস্থা গ্রহনের আহবান জানিয়ে বলেন, আমরা এই শহরে বাস করি, কাজ করি, সরকারকে ট্যাক্স প্রদান করি, সুতরাং আমাদের সার্বিক নিরাপত্তার নিশ্চয়তা সরকারকেই দিতে হবে। দরকার হলে শিশু সন্ত্রাস বিরোধী আইন পরিবর্তন করতে হবে। অন্যথায় পর্যটন নির্ভর এ শহর বসবাসের অযোগ্য হয়ে পড়বে। পর্যটকরা আসতে ভয় পাবে। অভিবাসী ছেলে মেয়েরা ভয়ভীতি মুক্ত স্বাভাবিক পরিবেশে বেড়ে উঠতে পারবে না। তাদের মনের উপর বিরুপ প্রভাব পড়বে। যা একটা কল্যান সমাজের জন্য কোনো ভাবেই কাম্য নয়। তারা অভিযোগ করে বলেন, প্রশাসনের গাফিলতির কারনে বর্ণবাদী একটি গ্রুপ শহরের শান্তি শৃংক্ষলা বিনষ্ট করছে।

প্রবাসীদের এ মিছিল এবং বিক্ষোভ সমাবেশের নেতৃত্বে ছিল ভেনিসের বাংলাদেশি কম্যুনিটি। সমাবেশ এবং মিছিলের সাথে একত্মতা ঘোষনা করে এতে যোগ দেয় ইতালির বিভিন্ন সামাজিক সংগঠন এবং প্রায় ১০ জন উচ্চ পর্যায়ের রাজনৈতিক ব্যক্তি।
উল্লেখ্য, আগামী মাসে অনুষ্ঠিতব্য ভেনিসের সিটি নির্বাচনে বাংলাদেশি ইতালিয় নাগরিকদের সমর্থন আদায়ের জন্য গতকালের সমাবেশ এবং মিছিলটি স্থানীয় রাজনীতিকদের কাছে যতেষ্ঠ গুরুত্ব পায়। মূলধারার মিডিয়াগুলোও গুরুত্ব দিয়ে খবর প্রচার করে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: