সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমিকম্পের সময় যা ঘটেছিল এভারেস্টে(ভিডিও)

full_1937181630_1430116498নিউজ ডেস্ক :: ভয় নয় সাহস নিয়ে পর্বতারোহণ করতে হয়। অন্তত এভারেস্টে যাওয়ার কথা তো ভাবাই যায় না। কিন্তু সবাই তো আর ভয় পায় না। মৃত্যু নিশ্চিত জেনেও ধেয়ে আসা তুষার ঝড়ের সামনে ভিডিও ক্যামেরাটি অন করে এভারেস্টের বেসক্যাম্পে ঠায় দাঁড়িয়ে থাকলেন সাহসী কয়েকজন পর্বতারোহী। কয়েক সেকেন্ডের মধ্যেই সবকিছু ভেঙে চুরে ক্যামেরার ওপর দিয়েই বয়ে গেল তুষার ঝড়।

গত শনিবার যখন ভুমিকম্পে কেপে উঠল পুরো নেপাল ও পার্শ্ববর্তী দেশগুলো, তখন ভেঙে পড়েছিল পৃথিবীর উচ্চতম পর্বতমালার হাজার বছরের জমানো বরফ। কিন্তু সেই সময় ভূপৃষ্ঠ থেকে হাজার হাজার ফুট উপরে অবস্থান করছিল অসংখ্য পর্বতারোহী।

এরমধ্যে এভারেস্টের বরফের নিচে চিরদিনের জন্য হারিয়ে গেছেন অন্তত এক কুড়ি পর্বতারোহী। নিখোঁজ আছেন অনেকে। যারা বেঁচে ফিরেছেন তাদের মধ্যে কেউ কেউ সঙ্গে নিয়ে এসেছেন ওই সময়ে এভারেস্টে তুষার ধসের মহামূল্যবান ভিডিও। মৃত্যুকে সামনে রেখে তোলা এমন দু’টি ভিডিও পাঠকদের জন্য দেয়া হলো।

গত শনিবার রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রার শক্তিশালী এ ভূমিকম্পে এ পর্যন্ত নেপালে ৩ হাজার ২১৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

ওই ভূকম্পনের পর রোববারও দেশটিতে একাধিক ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের ফলে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে একাধিকবার তুষারধসের ঘটনা ঘটেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: