সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জুড়ীতে ৩০ বছর পর দুই প্রভাবশালী পরিবারের বিরোধ নিস্পত্তি!

unnamed (1)এম. মছব্বির আলী: দীর্ঘ ৩০ বছর পর জুড়ীতে প্রভাবশালী দুই পরিবারের বিরোধের নিষ্পত্তি ঘটেছে। ২৫ এপ্রিল শনিবার রাতে হাজারো মানুষের উপস্থিতিতে সমঝোতা বৈঠকটি সম্পন্ন হয়।

জানা যায়, উপজেলার পূর্বজুড়ী ইউনিয়নের ঐতিহ্যবাহী ও প্রভাবশালী দুই পরিবার হচ্ছে আসাদ উদ্দিন বটল ও গিয়াস উদ্দিনের পরিবার। ১৯৮৫ ইংরেজিতে স্থানীয় নির্বাচনে প্রার্থী হওয়াকে কেন্দ্র করে উভয় পরিবারে বিরোধের সূত্রপাত। সেই থেকে দীর্ঘ ৩০ বছর। এ সময়ে পূর্বজুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে বারবারই দুই পরিবারের মধ্যে প্রতিযোগিতা হয়েছে। কার নিকট থেকে কে কেড়ে নেবে চেয়ারম্যান পদটি। খুব বেশি লাভজনক না হলেও পরিবারের ঐতিহ্য ও নিজের ব্যক্তিত্বের প্রশ্নে কেউ কাউকে ছাড় দেননি। যে কারনে নদীর জলের মত গড়িয়ে গেছে বহু রক্ত, অর্থ-সম্পদ। দুই পরিবারের বিরোধকে বার বার কাজে লাগিয়ে সুযোগ নিয়েছে অন্য পক্ষ। বরাবরই ওরা আগুনে ঘি ঢেলেছে। অবশেষে দুই পরিবারের কর্তাব্যক্তিদের শুভবুদ্ধির উদয় হয়েছে। উদ্যোগ নেন বিরোধ নিষ্পত্তির।

 

দীর্ঘ প্রচেষ্টার পর এ লক্ষ্যে শুক্রবার রাতে প্রথম বৈঠক হয় আসাদ উদ্দিন বটলের বাড়ীতে। শনিবার রাতে দ্বিতীয় বৈঠক হয় গিয়াস উদ্দিনের বাড়ীতে। বৈঠকটি দুই পরিবারের লোকজনসহ ইউনিয়নের সর্বস্তরের হাজারো মানুষের এক মিলনমেলায় পরিণত হয়। এলাকার বিশিষ্ট মুরব্বী হাজী সুয়াইব আলীর সভাপতিত্বে ও আব্দুল মোহিত শিপলুর পরিচালনায় অনুষ্টিত বৈঠকে আসাদ উদ্দিন বটলের পরিবারের পক্ষ থেকে আসাদ উদ্দিন বটল, সোনামনি, মইন উদ্দিন মইজন, আজমল আলী ও শফিক উদ্দিন আহমদ এবং গিয়াস উদ্দিনের পরিবারের পক্ষ থেকে আমিন আলী, জমির আলী, আলাই মিয়া, গিয়াস উদ্দিন ও তজমুল আলীর সমন্বয়ে একটি বোর্ড গঠন করা হয়। এই বোর্ডই নির্বাচনসহ এলাকার সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নিবে বলে সবাই একমত হন। এ বিষয়ে আসাদ উদ্দিন বটল ও গিয়াস উদ্দিন তাঁদের প্রতিক্রিয়ায় বলেন, ‘ত্রিশ বছরের বিরোধ নিষ্পত্তিতে আমরা খুশি। আমাদের ভুলের কারনে দুই পরিবারসহ এলাকার অনেক ক্ষতি হয়েছে। এখন থেকে আমরা মিলে মিশে কাজ করবো’।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: