সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫১ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুগান্তর বইপড়া উৎসব : মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মকে পথ দেখাবে

unnamed (3)সিলেটে যুগান্তর স্বজন সমাবেশ আয়োজিত সপ্তম বইপড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে অনুপ্রেরণার আলো হয়ে পথ দেখাবে আগামী দিনগুলোতে। বাঙ্গালীর দ্রোহ আর সংগ্রামের এ আখ্যানকে বিকৃতির তমসা থেকে আবিস্কারের দায়িত্ব আজকের তরুণ প্রজন্মেরই।
বক্তারা বলেন, বই কখনো প্রতারণা করে না। আর মুক্তিযুদ্ধের ইতিহাস ধারণ করা বইগুলো আমাদের যুগ-যুগান্তরের সম্পদ। তরুণ প্রজন্মের ইতিহাস অনুসন্ধিৎসুদের উদ্দেশ্যে বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনের সর্বোৎকৃষ্ট সম্পদ। আজকের শিক্ষার্থীদের সেই সম্পদ আহরণ করে জ্ঞান-প্রজ্ঞায় নিজেদেরকে দেশ প্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বক্তারা মুক্তিবুদ্ধি ও মুক্তচর্চার মাধ্যমে সমাজের সকল অসংগতি দূরীকরণের লক্ষ্যে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, মুক্তিযুদ্ধের স্বপ্নের সোনার বাংলা আজ এগিয়ে যাচ্ছে দুরন্তভাবে। ক্রীড়া, সংস্কৃতি, অর্থনীতি, সকল ক্ষেত্রেই আমাদের অর্জন আজ ঈর্ষণীয়। বাঙ্গালীর এই এগিয়ে যাওয়া একাত্তরেরই সংগ্রামী চেতনার ফসল। আর এই স্বপ্নের মূলে ছিল তারুণ্যের দীপ্ত শপথ। তারুণ্যের দীপ্ত হুংকারে বার বার ভেঙ্গেছে সকল শৃঙ্খল।
রবিবার বিকেলে সিলেট নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে এ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
যুগান্তর স্বজন সমাবেশের বিভাগীয় সমন্বয়কারী প্রভাষক প্রণবকান্তি দেব এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, শাবিপ্রবির ইংরেজী বিভাগের প্রধান প্রফেসর ড. হিমাদ্রী শেখর রায়, যুগান্তর সিলেট ব্যুরো প্রধান রেজওয়ান আহমদ ও আকিকুর রহমান চৌধুরী শিপু। স্বজন মবরুর আহমদ সাজুর পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন স্বজন সমাবেশের সাবেক সাধারণ সম্পাদক মেহেদী কাবুল ও স্বজন সুমন রায়।
সম্মানিত অতিথির বক্তব্যে সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী বলেন, এ দেশ কারো দান কিংবা করুণায় পাওয়া নয়। বাঙালীর তাজা রক্তে পাওয়া। নতুন প্রজন্ম হচ্ছে সেই সংগ্রামী জাতির উত্তরসূরী। তাদেরকেও জ্ঞানের আলোয় আলোকিত হয়ে দেশের কাজে আত্মনিয়োগ করতে হবে।
সাবেক এমপি জেবুন্নেছা হক বলেন, উৎসব করে বইপড়ার এ আয়োজন এক দৃষ্টান্তমূলক ঘটনা। মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধারর জন্য এ এক মহতী উদ্যোগ।
অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায় বলেন, ইতিহাস সত্য মিথ্যা হতে পারে না। মুক্তিযুদ্ধ নিয়ে মিথ্যাচারীরা দেশের শত্রু। আজ সময় এসেছে তরুণদের সেই অপশক্তি আর অপপ্রচারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর।
যুগান্তর সিলেট ব্যুরো প্রধান রেজওয়ান আহমদ বলেন, মুক্তিযুদ্ধ ছিল আমাদের জীবনের সর্বশ্রেষ্ঠ অর্জন। নতুন প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, যারা মুক্তিযুদ্ধে অংশ নিতে পারেনি, তাদের কাজ হচ্ছে মুক্তিযুদ্ধের অপশক্তির বিরুদ্ধে যুদ্ধ করা। তাদের কাজ হচ্ছে সকল মিথ্যাচার আর কূপমন্ডুকতার বিরুদ্ধে নিজেদের জ্ঞানের মশাল জ্বালিয়ে রাখতে হবে।
জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভা শেষে বইপড়া উৎসব অংশগ্রহণকারীদের মধ্যে এ বছরের নির্বাচিত গ্রন্থ ‘মাহমুদুল হকের লেখা “খেলাঘর” তুলে দেয়া হয়।-বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: