সর্বশেষ আপডেট : ৩৬ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে পেশাগত দুর্ঘটনায় ১২২৬০ শ্রমিক নিহত

2. labourনিউজ ডেস্ক::
বাংলাদেশে ২০০৫-২০১৪ (৯ বছর) কর্মক্ষেত্রে (পেশাগত ও স্বাস্থ্যগত) দুর্ঘটনায় ১২ হাজার ২৬০ জন শ্রমিক নিহত হয়েছে বলে জানিয়েছেন ওশি’র সহকারী পরিচালক মো. ওমর ফারুক। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) তথ্য অনুসারে তিনি এ কথা জনান।

রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বিশ্ব পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস উপলক্ষে বাংলাদেশ অকুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (ওশি) ‘পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ে প্রতিরোধমূলক সংস্কৃতি গড়ে তুলতে একত্রিত হই’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়। তথ্যনুসারে আহত হয়েছে ১৭ হাজার ১৮৩ জন। মোট হতাহত হয়েছে ২৯ হাজার ৪’শ ৪৩ জন শ্রমিক। ২০১৫ সালে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে নিহত হয়েছে ২৮৮ জন শ্রমিক বলেও জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে ৮.৭ শতাংশ অপ্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠানের অবদান। সেখানেও নিরাপদ কর্মপরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে তদারকি নেই। অকুপেশনাল সেইফটি অ্যান্ড হেলথ (ওএসএইচ) আইন-২০১৩ এর বিধিমালা প্রণয়ন, শ্রম আইন বাস্তবায়ন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্বে প্রতিদিন কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত হয় ৬ হাজার ৪শ শ্রমিক। প্রতিবছর নিহত হয় ২.৩ মিলিয়ন। এরমধ্যে ২ মিলিয়ন নিহত হয় রোগে।

প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার বলেন, বাংলাদেশে পেশাগত ও স্বাস্থ্যগত নিরাপত্তা ঝুঁকিতে গার্মেন্টস খাত শ্রমিকরা।
তিনি বলেন, রানা প্লাজা ধসের ৭২ দিন পরই শ্রম আইন সংশোধন করা হয়েছে। কারখানা ও শ্রমিকের নিরাপত্তা মাথায় রেখেই বাড়ানো হয়েছে পরিদর্শন। সেমিনারে ওশি ফাউন্ডেশনের চেয়ারপারসন সাকী রিজওয়ানার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, বিসিআইসি’র পরিচালক (অব.) আবুল বাশারসহ অনেকে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: