সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৪১ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রবাসীদের পেনশন স্কিম চালু করা হবে

unnamed (11)প্রবাস ডেস্ক :: প্রবাসীদের পাঠানো অর্থের (রেমিটেন্স) কিছু অংশ দিয়ে ‘পেনশন স্কিম’ চালু করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এনআরবি ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ড. আতিউর রহমান বলেন, ‘অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের জন্য বাংলাদেশ সরকারের ‘পেনশনার সঞ্চয়পত্রের’ মতো প্রবাসীদের জন্য ‘পেনশন স্কিম’ চালু করতে চাই। এজন্য সরকারকে রেগুলেটর তৈরি করতে হবে। আর যদি বাংলাদেশ ব্যাংককে সাময়িকভাবে রেগুলেটরের দায়িত্ব দেয়া হয় তাহলে এ দায়িত্ব নিতে আমরা রাজি।’

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার স্থানীয় ও বৈদেশিক শ্রমবাজারে চাকরিপ্রার্থীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে দেশব্যাপী ব্যাপক শ্রমবাজার সংশ্লিষ্ট প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ ব্যাংক বিদেশি ব্যাংক ও রেমিট্যান্স প্রেরণকারী সংস্থাগুলোর সঙ্গে ড্রয়িং ব্যবস্থাপনা স্থাপনের জন্যে স্থানীয় ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে।’

এদিকে খুব শিগগিরই এ পেনশন স্কিমের বিষয়ে অর্থমন্ত্রণালয়ে একটি চিঠি দেয়া হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

প্রবৃদ্ধি সহায়ক বিনিয়োগ বাড়াতে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স কাজে লাগানোর ব্যাপারে বাংলাদেশ সরকার সক্রিয় রয়েছে বলে গভর্নর জানান। তিনি উন্নত দেশের ব্যাংকগুলোর মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের অভিযোগ এবং এ সংক্রান্ত ঝুঁকি মোকাবেলা করে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে কোনো বাধা থাকলে তা পারস্পারিক উদ্যোগের মাধ্যমে সমাধানের আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গহর রিজভী, এইচ টি ইমাম, সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান ও অর্থনীতিবিদ ড. ইব্রাহিম খালেদসহ বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন। এনআরবি সেন্টারের চেয়ারপারসন শেকিল চৌধুরী অনুষ্ঠানটি পরিচালনা করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: