সর্বশেষ আপডেট : ৪৩ সেকেন্ড আগে
রবিবার, ২৫ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তাহিরপুরের টাংগুয়ার হাওড়ে বেড়ি বাঁধ ভেঙ্গে ৩’শ হেক্টর ফসল পানির নিচে

Tahirpur-mapসুনামগঞ্জ প্রতিনিধি: প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের তাহিরপুর টাঙ্গুয়ার হাওরের নজর খালি বেড়ি বাধ ভেঙ্গে দশহালি,সামসাগর ও লামারগুলসহ ৪টি হাওরের ৩’শ হেক্টর ফসল পানিতে তলিয়ে গেছে। হাওর পাড়ের কৃষক মতি মিয়া ,দিন ইসলাম জানান গোলাবাড়ি সংলগ্ন নজরখালি বাধটি প্রবল পানির তোড়ে গত মঙ্গলবার ভোরে হঠাৎ করেই বাধ ভেঙ্গে যাওয়ার পর আস্তে আস্তে বড় হয়ে প্রায় ৩’শ হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। জানা যায় বেসরকারী উন্নয়ন সংস্থা সি ্এন আর এস টাঙ্গুয়ার হাওর রক্ষনাবেক্ষন কেন্দ্রিয় কমিটি স্থানীয় নজর খালি বেড়ি বাধটি নির্মান করেছিল।

স্থানীয়দের অভিযোগ কাজের অনিয়ম ও টেকসই বিহীন পদ্বতিতে বাধটি নির্মান হওয়ায় সামান্য পানির তোড়ে বাধ ভেঙ্গে কৃষকের একমাত্র এক ফসলী বোরো ধান পানির নিচে তলিযে গেছে। তবে অভিযোগ অস্বিকার করে বেসরকারী উন্নয়ন সংস্থা সি ্এন আর এস তাহিরপুর উপজেলা সমন্বয়কারী ইয়াহিয়া সাজ্জাদ বলেন ভেঙ্গে যাওয়া স্থান দিয়ে যে গতিতে পানি হাওরে প্রবেশ করছে তাতে কৃষকের ফসলের কোন ক্ষতি হবেনা ।

স্থানীয় ইউনিয়ন পরিষদ পরিষদ চেয়ারম্যান আবুল হোসেন খান বলেন সামান্য পানির তোড়ে ভেঙ্গে যাওয়ায় এটাই প্রমানিত হয় হাওর রক্ষনা বেক্ষন কমিটি নিম্নমানের বাঁধ দেওয়ার ফলেই কৃষকরা পথে বসতে চলেছে। টাংগুয়ার হাওরে দায়িত্বপ্রাপ্ত জেলা প্রসাশনের নির্বাহী মেজিস্ট্রেট দিপঙ্কর বলেন টানা বর্ষনেও নদীর পানি বৃদ্ধির কারনে পানির ধাক্ষায় বাধ ভেঙ্গে ফসল তলিয়ে গেছে। তবে কৃষি অফিসের জরিপ ছাড়া ক্ষতির পরিমান উল্লেখ করা সম্ভব নয়।

বাঁধ ভাঙ্গার ঘটনার সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, টাঙ্গুয়ার হাওরে বাধ ভেঙ্গে যাওয়ার খবর পাওয়া গেছে এবং ক্ষতিগ্রস্থ কৃষকদের সহায়তা দেওয়া হবে । সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন ফসলর্ ক্ষা বেড়িবাধ ভেঙ্গে যাওয়ার বিষয়টি খোজ নেওয়া হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: