সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪১ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে কাল বৈশাখীর তান্ডবে ক্ষতিগ্রস্তদের অপ্রতুল সাহায্য

daily-sylhet-nabigonj-newsমতিউর রহমান মুন্না, নবীগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জে গত মঙ্গলবার গভীর রাতে বৈশাখীর তান্ডবে করগাঁও ইউনিয়নের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মধ্যে চাল ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার বিকালে নবীগঞ্জ অভয়নগরস্থ খাদ্য গুদামে চাল ও নগদ টাকা বিতরন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলমগীর চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন, নবাগত উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মাসুম বিল্লাহ, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ মিলু, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক নির্মেলেন্দু দাশ রানা, উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা রুপালী দাশ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক আমিনুর রহমান সুমন, ইউপি চেয়ারম্যান ছাইম উদ্দিন, ইউপি সদস্য দিলাওর হোসেন, সাংবাদিক মতিউর রহমান মুন্না প্রমুখ।

ক্ষতিগ্রস্ত ৪০টি পরিবারকে ২০ কেজি চাল ও নগদ ৫শত টাকা করে এবং ৮৪টি আংশিক ক্ষতিগ্রস্ত পরিবারকে শুধু ২০কেজি করে চাল দেওয়া হয়।
উল্লেখ, নবীগঞ্জে স্মরণকালের ভয়াবহ কাল বৈশাখীর তান্ডবে ক্ষয়ক্ষতির পরিমাণ সরকারীভাবে নিরুপণ করা হয়েছে। গত বৃহস্পতিবারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্পুর্ণ ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারের মধ্যে ২০কেজি করে চাল ও নগদ ৫শ টাকা করে দেয়া হয়। এছাড়া আংশিক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে শুধুমাত্র ২০ কেজি করে চাল দেয়া হয়। সরকারী হিসাব অনুযায়ী মোট ৯৪৩টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। তন্মধ্যে সম্পুর্ণ ৫১৬টি এবং ৪২৭টি পরিবার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সরকারী হিসাবে তালিকা করা হয়েছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে কালিয়ারভাঙ্গা ইউনিয়ন।
এছাড়া সরকারী হিসাব অনুযায়ী নবীগঞ্জ উপজেলায় মোট ১৬হাজার ৬৫০ হেক্টর জমিতে বোরা চাষাবাদ করা হয়েছে। তন্মধ্যে ৪০% উত্তোলন করা হয়েছে। বাকী ৬০% এর মধ্যে ১হাজার ২৯৮ হেক্টর জমির ফসল ক্ষয়ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।
তবে বেসরকারী হিসাবে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো কয়েকগুন বেশী এবং যে পরিমাণ সাহায্য বিতরণ করা হয়েছে তা খুবই অপ্রতুল বলে ক্ষতিগ্রস্তরা জানান।

এ দিকে ঝড়ে ঘরবাড়ি হারা পরিবারগুলোর দুর্দশা চরমে পৌছেছে। অনেক নিরাশ্রয় পরিবার অন্যত্র আশ্রয় নিয়ে মানবেতর দিনযাপন করছেন। এ ক্ষতি কাটিয়ে উঠা অনেক পরিবারের সম্ভব হবে না জানান ক্ষতিগ্রস্তরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: