সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জের অন্ধ গায়ক গোলাপ মিয়া : গান গেয়ে যার জীবন তরী চলে

unnamedজাহাঙ্গীর আলম ভুঁইয়া, তাহিরপুর::
‘দেশের ভাই গোলাপ ভাই, রাস্তা ঘাটে দেখা পাই। উদেশ্য যার সত্য আল্লাহ তার সহায়, আমি অন্ধ অচল আপনারা সচল যে যা পারেন আমাকে সাহায্য করেন’। এভাবে কথা গুলো বলেন গান শুনানোর পর সুনামগঞ্জের বইঠা খালী ঘাটে গোলাপ মিয়া।

সুনামগঞ্জ জেলার জাহাঙ্গীর নগড় ইউনিয়নের কায়ের গাঁও গ্রামের অন্ধ গোলাপ মিয়ার বাড়ি। ১৫ বছর বয়সে ট্রাইফেড জ্বরে তার দু’টি চোখ অন্ধ হয়ে যায়। বিভিন্ন চিকিৎসকের চিকিৎসা নেবার পরও কোন উন্নতি হয়নি। গোলাপ মিয়ার স্ত্রী ও মেয়ে, ৩ ছেলে নিয়ে তার অভাবের সংসার চলছে কোন রকমে।

সকালে উঠে চলে আসেন জেলা সদরের মল্লিকপুরের বইঠা খালি ঘাটে। সকাল থেকে সারা দিন নৌকায় বসে গান শুনান আবার কেউ গান শুনানোর জন্য অনুরোধ করেন। গান নিজে নিজেই তৈরি করেন আবার অন্যের লেখা গানও গেয়ে শুনান। নিজে লেখা গান গেয়ে শুনান গোলাপ মিয়া-শান্তি নাই মনে ব্যাথা অন্তরে, প্রান বন্ধুর প্রেম জ্বালা সয়না পরানে। গান শুনে মুগ্ধ হন নৌকা পারা পারের বিভিন্ন এলাকা থেকে আসা নানান বয়সের লোকজন। খুশি হয়ে ২-৫-১০ টাকা দেন অনেকে। আর এভাবে সারা দিন টাকা উপার্জন হয় ২৫০-৩০০ টাকা জানান গোলাপ মিয়া। তিনি অসুস্থ হলে না খেয়ে থাকতে হয়। বৃষ্টি হলে গান শুনানো হয় না টাকা ও উপার্জন হয় না। খেয়া ঘাটে কোন দিন টাকা উপার্জন না হলে খালি হাতে ফিরতে হয় ঘরে।
গোলাপ মিয়া বলেন, সরকার বা স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে কোন প্রকার সাহায্য সহযোগিতা তিনি পান না। পেলে তার ছেলে মেয়েদের লেখা পড়া ও সংসার চালাতে কষ্ট কম হত না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: