সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট ম্যালেরিয়া ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত

malaria-mosquotoo-415x260ডেইলি সিলেট ডেস্ক :: বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ। ‘ভবিষ্যতে বিনিয়োগ, কমাবে ম্যালেরিয়া’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব ম্যালেরিয়া দিবস-২০১৫।

দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে বিভিন্ন জেলা ও উপজেলায় র‌্যালি ও আলোচনা সভা সহ নানান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।শনিবার সারাদেশে অষ্টমবারের মতো জাতীয় পর্যায়ে দিবসটি পালন করা হচ্ছে।
পরিসংখ্যানে জানা যায়, ২০১৩ সাল পর্যন্ত ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ছিল ২৬ হাজার ৮৫২ জন। ২০১৪ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ হাজার ৪৮০ জনে। ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ধারাবাহিকভাবে ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যাও কমেছে। ২০১৩ সালে এ রোগে ১৫ জন মারা গেছেন। তবে ২০১৪ সালে ম্যালেরিয়া আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫ জন।
ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মোহাম্মদ জহিরুল করিম বলেন, ‘দেশের ১৩ জেলায় এক কোটি ৩২ লক্ষ মানুষ ম্যালেরিয়া ঝুঁকিতে রয়েছে। তার মধ্যে পার্বত্য অঞ্চলে ম্যালেরিয়া পরিস্থিতি এখনও উদ্বেগজনক।
এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলায় ম্যালেরিয়ার প্রকোপ অনেক বেশি। এরপরই রয়েছে শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, কুড়িগ্রাম, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও চট্টগ্রাম জেলা।
এসব জেলার ৭০টি উপজেলার ৬২০টি ইউনিয়নকে ম্যালেরিয়া ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে সংস্থাটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: