সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৩৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পানি বাড়তে থাকায় বোরো ফসল হারানোর শঙ্কায় কৃষক

x-defaultবিশ্বম্ভরপুর সংবাদদাতা : :
বিশ্বম্ভরপুরের বৃহৎ করচার হাওরে বৃষ্টির পানিতে অনেক স্থানে বোরো ফসল তলিয়ে গেছে। পানি বাড়তে থাকায় আরো ফসল তলিয়ে যাওয়ার আশংকায় শঙ্কিত কৃষকেরা। গত কয়েকদিন মুষলধারে বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ে বৃহৎ করচার হাওরের নিম্নাঞ্চলের অনেক জমিতে পাকা ও অর্ধপাকা বোরো ধান তলিয়ে গেছে।

অন্যদিকে, আঙ্গরুলী সনার হাওর, ধুমপুর হাওর, ফনার হাওর, আবুয়ার হাওর, কেঞ্চিরগর হাওরসহ সকল হাওরে ফসল হারানোর আশংকায় রয়েছেন তারা। ইতিমধ্যে হাওরের দেড় শ একরের অধিক জমির বোরো ধান পানিতে তলিয়ে গেছে। বিশ্বম্ভরপুর গ্রামের কৃষক সুরেষ বলেন, করচার হাওরের নিম্নাঞ্চলে তার ১২ কেদার জমিতে ব্রী-২৮ ও স্থানীয় বোরো জাতের ধান ইতিমধ্যে পানিতে তলিয়ে গেছে। তলিয়ে যাওয়া ধানের সামান্য কিছু কাটতে সক্ষম হলেও বেশিরভাগ ধান তোলা সম্ভব হয়নি। যেভাবে পানি বাড়ছে দ্রুত ধান না কাটলে বাকি ধানও তলিয়ে যাবে।

এদিকে, শ্রমিক সংকটের কারণে দ্রুত ধান কাটা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি। তিনি ছাড়াও অন্যান্য কৃষকেরা একই কথা বলেন । বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের ভয়ে তারা শংকিত। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন সরকার বলেন, হাওরে বোরো ধান কাটা পুরোদমে চলছে। আগামী এক সপ্তাহের মধ্যে হাওরের বেশিরভাগ ধান কাটা হবে বলে আশা করা যায়। উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, দ্রুত ফসল ঘরে উঠানোর জন্য প্রশাসনের পক্ষ থেকে জরুরী ভিত্তিতে পাকা ধান কাটার জন্য কৃষকদেরকে পরামর্শমূলক অনুরোধ জানিয়ে মাইকিং সহ পরামর্শ প্রদান করা হয়েছে । কৃষকদের ধান কাটা ও তোলার বিষয়টি নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: