সর্বশেষ আপডেট : ১৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রাকৃতিক উপায়ে ওজন কমানোর ১০টি উপায়

full_1811275738_1429886468লাইফস্টাইল ডেস্ক: অতিরিক্ত ওজন শরীরের মারাত্নক ক্ষতিকর করে। আপনার ওজন যদি স্বাভাবিকের চেয়ে বেশি হয় তবে শরীরে বিভিন্ন ধরণের রোগ দেখা দিতে পারে।

শরীরের কোনো ক্ষতি না করেই প্রাকৃতিক পদ্ধতিতেও ওজন কমানো যায়। নিচে শরীরের ওজন কমানোর জন্যে ১০টি উপায় তুলে ধরা হল।

যা মেনে চললে খুব সহজে নিয়ন্ত্রণে আসবে আপনার ওজন। আসুন জেনে নেই ১০টি উপায়:

১. খাবার বাছাইয়ে সর্তক হন
ওজন কমাতে হলে প্রথমে আপনাকে খাবার বাছাইয়ে সর্তক হতে হবে। খাদ্য তালিকায় থেকে প্রথমে আপনাকে চর্বি জাতীয় খাবার বাদ দিতে হবে। প্রতিদিনের খাবারের সাথে শাক-সবাজ, ফলমূল ও পুষ্টি জাতীয় স্বাস্থ্যকর খাবার খেতে পারেন।

২. ওজন কমানোর ক্ষেত্রে লক্ষ্য নির্ধারণ করুন
কর্মজীবনে প্রতিদিনই আমরা বিভিন্ন ধরণের কাজ করে থাকি । এ কাজের ক্ষেত্রে আমাদের একটি নির্দিষ্ট লক্ষ্য থাকে তেমনি ওজন কমানোর ক্ষেত্রেও এটি প্রয়োজন। আপনি কয় দিনে কত কেজি ওজন কমাবেন তা নির্ধারণ করুন।

৩. প্রতিদিন ব্যায়ম করা
আপনি ওজন কমাতে তখনই সফল হবেব যখন আপনি নিয়মিত ব্যায়ম করবেন। ব্যায়ম ছাড়া ওজন কমানো কোন ভাবেই সম্ভব নয়। প্রতি দিনের জীবনে ব্যায়মের গুরুত্ব অপরিসীম। চাহিদা অনুযায়ী ওজন কমাতে হলে প্রতিদিন ব্যায়ম করা অপরিহার্য।

৪. প্রতিদিনের খাবারের সময় নির্ধারণ করা
কোনো সময় আপনি কি খাবার খাবেন তার জন্য একটি পরিকণ্পনা করতে হবে । সকাল, দুপুর, বিকেল ও রাতে খাবার জন্য সময় নির্ধারণ করতে হবে। খাবার আপনার পছন্দ অনুযায়ী খাবেন তবে যে খাবার গুলি আপনার ওজন কমাতে সাহায্য করবে সেগুলো খেতে হবে।

৫. পুষ্টির চাহিদা ঠিক রাখা
ওজন কমাতে গিয়ে অনেক সময় শরীরে পুষ্টিহীনতা দেখা দেয়। তাই আপনাকে অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে। প্রয়োজনীয় ভিটামিন, আইরোন, ক্যালসিয়্ম, জিংক, পটাসিয়াম যুক্ত খাবার খেতে হবে। এ সময় আপনি সপ্তাহে ৩-৪ শাক-সবাজ ও ফলমূল খেতে পারেন। ডিম, মাংস, মাছ ইত্যাদি প্রোটিনের অন্যতম উৎস। ওজন কমানোর সময়েও এসব খাবার শরীরের প্রয়োজন।

৬. কাজের পর বিশ্রাম নিন
কাজের পর আপনার মাংসপেশিগুলোর বিশ্রাম প্রয়োজন। তাই বিশ্রামের জন্য প্রয়োজনীয় সময় বরাদ্দ করুন। ঘুম শুধু ওজনই বাড়ায় না এটি শরীরে শক্তি যোগায়। সকালে ঘুম থেকে ওঠা স্বাস্থ্যের জন্য ভাল। ওজন কমানোর জন্য সকালের ব্যায়ম খুবই ফলপ্রসু।

৭. প্রচুর পরিমাণে পানি পান করা
প্রচুর পরিমানে পানি পান করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। খাবার ১৫-২০ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। এতে আপনার ক্ষুধা কমানোসহ পাকস্থলিতে হজমের উপযুক্ত পরিবেশ তৈরি হবে।

৮. আঁশজাতীয় খাবার খান
আঁশজাতীয় খাবার পরিপাকতন্ত্র সুস্থ রাখাসহ নানা উপকার করে। শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এ ধরণের খাবার বেশি করে খেলে তা ওজন কমাতেও সাহায্য করবে।

৯. মদপান না করা
মদ পান করা একটি বদ অভ্যাস। মদে প্রচুর এ্যালকহল থাকায় খুব কম সময়ের মধ্যে অনেক বেশি ওজন বাড়াতে সাহায্য করে। মদ পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই মদ পানের অভ্যাস ত্যাগ করতে হবে।

১০. নিজের খাবার নিজেই বানান
আপনার ভালো রান্না করতে পারেন না। তার পরেও নিজের হাতে স্বাস্থ্যকর খাবার রান্নার কয়েকটি রেসিপি শিখে নিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: