সর্বশেষ আপডেট : ২৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোবাইল পানিতে পড়ে গেলে যা করবেন

full_1224603874_1429878610লাইফস্টাইল ডেস্ক: বাথরুমে হাত-মুখ ধুতে গিয়ে অসাবধানতাবশত প্রিয় মোবাইল ফোনটি বালতির পানিতে, কখনো বেসিনে পড়ে যাওয়ার মতো ঘটনার মুখে অনেকেই পড়েছেন। প্রিয় ফোনটির এমন ‘জলে ডুবে মরার’ ঘটনায় মন ভেঙে খান খান হয়েছে অনেকের। বর্ষাকালেও রয়েছে যখন তখন ফোনে পানি ঢুকে যাবার ভয়। আর এতে শর্টসার্কিট হয়ে ফোনটি অকালেই অক্কা পেতে পারে।

জেনে রাখুন ফোনে পানি ঢুকলে বা ফোন পানিতে পড়ে গেলে কয়েকটি করণীয়:

১. ফোনে পানি ঢুকলে যত তাড়াতাড়ি সম্ভব এর ব্যাটারি সংযোগ বন্ধ করতে হবে। প্রথমে চেষ্টা করুণ ফোনটি সুইচড অফ করতে। না হলে সরাসরি ব্যাটারি খুলে ফেলুন। অহেতুক অন্যান্য বাটন চেপে কোন কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে যাবেন না। কারণ পানিতে পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। যাবতীয় ডেটা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সার্কিট জ্বলে যেতে পারে। তাই প্রথম কাজই এটার ব্যাটারি সংযোগ বন্ধ করে দেওয়া।

২. দ্রুত ফোনের ভিতরের সব কিছু, অর্থাৎ‍ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে ফেলুন।

৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।

৪. পানি মোছার পর বাড়িতে টিনের কৌটায় বা বস্তায় চালের মধ্যে ফোনটিকে কিছুক্ষণ রাখুন বা সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে একটুও পানি থাকলে তা শুকিয়ে যায়।

৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। এই পদ্ধতিগুলো অনুসরণ করলে প্রিয় কথোপকথন যন্ত্রটি অকাল মৃত্যু থেকে রক্ষা পেতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: