সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টাওয়ার হ্যামলেটসের বাঙালি মেয়রের ভোট বাতিল

unnamed-(1)প্রবাস ডেস্ক: যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসের বাংলাদেশী বংসদ্ভুত ব্রিটিশ মেয়র লুৎফুর রহমানের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে হাইকোর্ট গতবছরের মে মাসে অনুষ্ঠিত মেয়র নির্বাচন বাতিল করেছে। টাওয়ার হ্যামলেটস হচ্ছে বাঙ্গালী অধ্যুষিত যুক্তরাজ্যের একটি বারা ।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের ‘রয়্যাল কোর্ট অফ জাস্টিসে’ দীর্ঘ প্রতিক্ষিত এ রায়ের শুনানি হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই প্রথম রায় যার জন্য এত লম্বা সময় অপেক্ষা করতে হলো।

নির্বাচন কমিশনার ব্যারিস্টার রিচার্ড মাওরি বৃহস্পতিবার রায় দেন বলে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। রায়ে পূর্বের নির্বাচন বাতিল করে নতুন করে ভোটগ্রহণের আদেশও দিয়েছে হাইকোর্ট।

গত বছরের নির্বাচনে লুৎফুর বিজয়ী হওয়ার পর থেকে তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। ভোটের পর চারজন ভোটার এ নিয়ে অভিযোগ করেন; এতে নির্বাচনে প্রভাব সৃষ্টির উল্লেখ করা হয়। কিন্তু লুৎফর তার বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছিলেন।

এ রায়ের ব্যাপারে তাঁর দল ‘ টাওয়ার হ্যামলেটস ফাস্ট’ এর পক্ষ থেকে আজ বলা হয়েছে, ‘ মেয়র দৃঢ়ভাবে কোন অন্যায়ের অস্বীকার করে এবং বিচার ব্যবস্থার উপর পূর্ণ আস্থা ছিল কিন্তু আজকের ফলাফল বিস্ময়ের সৃষ্টি হয়েছে -আর আমরা একটি বিচার বিভাগীয় পর্যালোচনার (জুডিশিয়াল রিভিউ) বিষয়ে আরও আইনি পরামর্শ নিচ্ছি। আমাদের প্রতিক্রিয়া সুস্পষ্ট করার জন্য আরো একটি বিস্তারিত বক্তব্য খুব শীঘ্রই প্রকাশ করা হবে ‘।

এ রায় বহাল থাকলে, নতুন করে আবার নির্বাচন অনুষ্ঠিত হবে টাওয়ার হ্যামলেটসে এবং এ নির্বাচনে লুৎফুর রহমান আর অংশ নিতে পারবেন না, আর আড়াই লাখ পাউন্ড জরিমানাও দিতে হবে তাঁকে।

নতুন নির্বাচনের জন্য ১২ই জুন একটি সম্ভাব্য তারিখ হিসাবে বিবেচনা করা হচ্ছে। আর ডিপুটি মেয়র অলি রাহমান অস্থায়ীভাবে মেয়রের দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, লুৎফুর লেবার পার্টির সাবেক সদস্য ছিলেন, এ দলের পক্ষ থেকে তিনি টাওয়ার হ্যামলেটস বারা কাউন্সিলে কাউন্সিলর হয়ে দুইবার কাউন্সিল লিডার হিসেবে দায়িত্ব পালন করেন।

কিন্তু ২০১০ সালে পার্টির সদস্যদের ভোটের মাধ্যমে তাঁদের পছন্দের মেয়র প্রার্থী নির্বাচিত হলেও লেবার পার্টির কেন্দ্রীয় কমিটি থেকে মনোনয়ন লাভে ব্যর্থ হয়ে পরিশেষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র নির্বাচন করে বিজয়ী হন। চার বছর পর আবারও ২০১৪ সালের মে মাসে তিনি স্বতস্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে বিজয়ী হন। মেয়র লুৎফুর রহমানই প্রথম সংখ্যালঘু সম্প্রদায় থেকে যুক্তরাজ্যের নির্বাচিত প্রথম নির্বাহী মেয়র ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: