সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে কালবৈশাখী ঝড়ে ৫শ হেক্টর জমির ফসল বিনষ্ট : ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি

jhor2শ্রীমঙ্গল সংবাদদাতা::
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মঙ্গলবার রাতে কালবৈশাখী ঝড়ে উপজেলায় ঘরবাড়ি, গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস, উপজেলা কৃষি অফিস ও বিভিন্ন ইউপি চেয়ারম্যানদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে। সকাল থেকে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান রণধীর কুমার দেব,উপজেলা নির্বাহী কর্মকর্তা শহীদ মোহাম্মদ ছাইদুল হক ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাকির হোসেন এরিপোর্ট লেখা পর্যন্ত ক্ষতিগ্রন্থ ইউনিয়নগুলো পরিদর্শনে রয়েছেন। দুপুর ২ টায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাকির হোসেনের সাথে সেলফোনে যোগাযোগ করলে তিনি জানান,ইতোমধ্যে তারা মির্জাপুর, ভুনবীর, আশিদ্রোন ও সিন্দুরখান ইউনিয়ন পরিদর্শন করেছেন। বাকী ক্ষতিগ্রস্থ ইউনিয়ন পরিদর্শন শেষে দুর্গতদের মাঝে দ্রুত সরকারী সহযোগীতা প্রদানের ব্যবস্থা নেওয়া হবে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের সিনিয়র অবজারভার মো. হারুনুর রশীদ জানান, মঙ্গলবার রাত ১ টা ৩৯ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত ঘন্টায় ৭৪ কিলোমিটার এবং রাত ২ টা ১০ মিনিট থেকে ২ টা ৪৫ মিনিট পর্যন্ত ঘন্টায় ৬৫ কিলোমিটার বেগে শ্রীমঙ্গলের উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। ওই সময় আবহাওয়া অফিস ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিসার সুকল্প দাস জানান, শ্রীমঙ্গলে হাইল হাওরে শিলাবৃষ্টিতে প্রাথমিক হিসাবে প্রায় ৫০০ হেক্টর জমির বোরো ধানের ক্ষয়ক্ষতি হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, উপজেলায় কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা জানার জন্য আমাদের মাঠকর্মীরা সরজমিন কাজ করছেন।
আশিদ্রোন ইউপি চেয়ারম্যান রণেন্দ্র প্রসাদ বর্ধন (জহর) জানান, তার ইউনিয়নের প্রায় ২৫টি ঘর সর্ম্পুনভাবে বিধ্বস্থ হয়েছে। ফসলের ক্ষয়ক্ষতিসহ প্রচুর গাছপালা ভেঙ্গে পড়েছে।

শ্রীমঙ্গল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায় জানান, তার ইউনিয়নের ১০০০ একর জমির ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। ১৫০ টি ঘর সর্ম্পুন বিধ্বস্থ ও ১০০ ঘর আংশিক বিধ্বস্থ হয়েছে। শত শত গাছপালা ভেঙ্গে পড়েছে। ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারনে মাঠ পর্যায়ে কাজ চলছে বলে তিনি জানান।
ভুনবীর ইউনিয়নের বাসিন্দা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মো. মোয়াজ্জেম হোসেন সমরু জানান, তার এলাকায় প্রচুর গাছপালা ভেঙ্গে পড়েছে। অনেক ঘরবাড়ির চালের টিন উড়িয়ে নিয়ে গেছে। হাইল হাওরে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: